• বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন
৪৪

দুর্যোগ সহনীয় ঘরে বসছে সোলার হোম সিস্টেম

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

গৃহহীনদের জন্য সরকারের তৈরি দুর্যোগ সহনীয় ঘরে বিদ্যুৎ সরবরাহের জন্য বসছে সোলার হোম সিস্টেম। এসব ঘরে সোলার হোম সিস্টেম স্থাপনের জন্য জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাদের কাছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে চিঠি পাঠানো হয়েছে।

গত ১৩ অক্টোবর গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও কাজের বিনিময়ে টাকা (বাকিটা) কর্মসূটির বিশেষ বরাদ্দের অর্থ দিয়ে তৈরি গৃহহীন মানুষের জন্য ১১ হাজার ২৭৩টি দুর্যোগ সহনীয় ঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পুনর্বাসন কর্মকর্তাদের কাছে লেখা চিঠিতে বলা হয়েছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিটা ও টিআর কর্মসূচি খাতের বিশেষ অর্থে সারাদেশে গত ২০১৮-১৯ অর্থবছর থেকে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ কর্মসূচির আওতায় গত ২০১৮-১৯ অর্থবছরে সারাদেশে ১১ হাজার ৬০৪টি গৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। চলতি ২০১৯-২০ অর্থবছরে এখন পর্যন্ত মোট ১৬ হাজার ২২১টি বাসগৃহ নির্মাণের জন্য অর্থ ছাড় করা হয়েছে।

আরও বলা হয়, সারাদেশে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহের উপকারভোগীদের নিরাপত্তা ও দৈনন্দিন বিদ্যুৎ সুবিধা দিতে বর্তমান ২০১৯-২০ অর্থবছরে কাবিটা ও টিআর কর্মসূচির আওতায় সোলার খাতের বরাদ্দ থেকে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহে সোলার হোম সিস্টেম স্থাপনের নির্দেশনা দেয়া হয়েছে।

এমতাবস্থায় ২০১৯-২০ অর্থবছরের কাবিটা ও টিআর কর্মসূচির আওতায় সোলার খাতের বরাদ্দ থেকে চলতি অর্থবছরে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহে সোলার সিস্টেম স্থাপনের নির্দেশনা দেয়া হয় চিঠিতে।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর