বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সরকারের ধারাবাহিকতায় গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব : প্রধানমন্ত্রী এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী থাইল্যান্ড-কম্বোডিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী যশোরে সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের জানাজা সম্পন্ন ই-পাসপোর্টে মানুষ আর ধোঁকায় পড়বে না: প্রধানমন্ত্রী বিজিএমইএ ভবন ভাঙার কাজ উদ্বোধন ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার রায় কাল পাসপোর্ট বহির্বিশ্বে একটি দেশের মর্যাদা নির্দেশক: রাষ্ট্রপতি ই-পাসপোর্ট চালু হচ্ছে আজ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ডিগ্রি পাস ছাড়া ফাজিল মাদ্রাসার সভাপতি হওয়া যাবে না প্রয়োজনে শিক্ষকদের বিদেশে পাঠান : প্রধানমন্ত্রী শিল্প-কারখানার পাশে জলাধার থাকতে হবে: প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উন্নয়নসহ একনেকে ৮ প্রকল্প অনুমোদন যশোর-৬ আসনের এমপি ইসমত আর নেই,প্রধানমন্ত্রীর গভীর শোক আবরার হত্যা : অভিযোগ গঠন ৩০ জানুয়ারি শেখ হাসিনা হত্যাচেষ্টায় পাঁচ জনের মৃত্যুদণ্ড ভারত থেকে পেঁয়াজ কেনার কোনও সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী

দুর্যোগ সহনীয় ঘরে বসছে সোলার হোম সিস্টেম

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

গৃহহীনদের জন্য সরকারের তৈরি দুর্যোগ সহনীয় ঘরে বিদ্যুৎ সরবরাহের জন্য বসছে সোলার হোম সিস্টেম। এসব ঘরে সোলার হোম সিস্টেম স্থাপনের জন্য জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাদের কাছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে চিঠি পাঠানো হয়েছে।

গত ১৩ অক্টোবর গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও কাজের বিনিময়ে টাকা (বাকিটা) কর্মসূটির বিশেষ বরাদ্দের অর্থ দিয়ে তৈরি গৃহহীন মানুষের জন্য ১১ হাজার ২৭৩টি দুর্যোগ সহনীয় ঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পুনর্বাসন কর্মকর্তাদের কাছে লেখা চিঠিতে বলা হয়েছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিটা ও টিআর কর্মসূচি খাতের বিশেষ অর্থে সারাদেশে গত ২০১৮-১৯ অর্থবছর থেকে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ কর্মসূচির আওতায় গত ২০১৮-১৯ অর্থবছরে সারাদেশে ১১ হাজার ৬০৪টি গৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। চলতি ২০১৯-২০ অর্থবছরে এখন পর্যন্ত মোট ১৬ হাজার ২২১টি বাসগৃহ নির্মাণের জন্য অর্থ ছাড় করা হয়েছে।

আরও বলা হয়, সারাদেশে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহের উপকারভোগীদের নিরাপত্তা ও দৈনন্দিন বিদ্যুৎ সুবিধা দিতে বর্তমান ২০১৯-২০ অর্থবছরে কাবিটা ও টিআর কর্মসূচির আওতায় সোলার খাতের বরাদ্দ থেকে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহে সোলার হোম সিস্টেম স্থাপনের নির্দেশনা দেয়া হয়েছে।

এমতাবস্থায় ২০১৯-২০ অর্থবছরের কাবিটা ও টিআর কর্মসূচির আওতায় সোলার খাতের বরাদ্দ থেকে চলতি অর্থবছরে নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহে সোলার সিস্টেম স্থাপনের নির্দেশনা দেয়া হয় চিঠিতে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর