শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত দুর্নীতি মামলা : বিএনপি প্রার্থী ইশরাকের বিচার শুরু কাদেরের বাইপাস পরবর্তী স্বাস্থ্যের উন্নতি, দেশে ফিরছেন রাতেই  এসডিজি অর্জনে বাংলাদেশ সঠিক পথে রয়েছে : প্রধানমন্ত্রী আবুধাবি থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী সরকারের জনপ্রিয়তা অনেক বেড়েছে: আইআরআই ওমানের সুলতানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোকবার্তা আবুধাবি থেকে দেশের পথে প্রধানমন্ত্রী পদ্মাসেতুতে বসলো ২১তম স্প্যান,দৃশ্যমান হলো ৩ হাজার ১৫০ মিটার রিট খারিজ, নির্ধারিত তারিখেই হচ্ছে ঢাকার দুই সিটি নির্বাচন
৭৯

দূর্গা পূজা স্পেশাল রান্না

আকাশলীনা

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৯  

আর মাত্র কয়েকটি দিন ১ বছরের অপেক্ষা শেষ করে ঢাকের বোলে আমাদের হিন্দু সম্প্রদায় মাতবে তাদের সব চেয়ে বড় উৎসব - দূর্গা পূজায়।  অস্বস্তিকর গরমের রেশ কাটিয়ে কাশবনের ক্ষেতে মৃদুমন্দ হাওয়ায় তারই আগমন ধ্বনি। সে হাওয়া দোলা দিয়ে যাবে গৃহিণীর রন্ধনশালাতেও। নানা রকম মুখরোচক খাবারে তৃপ্ত হবে সকলের মন। আর তাই সকলের মন জয় করতে দূর্গা পূজার উপযোগী নানা রান্না নিয়ে থাকছে আমাদের আগামী কিছু দিনের আয়োজন।    

 

                                                                 খিচুড়ি

উপকরণঃ

গোবিন্দভোগ/ চিনিগুড়া চাল- ২ কাপ, মুগ ডাল-২ কাপ, ডুমো করে কাটা আলু-২ টা, ডুমো করে কাটা গাজর-১ টা, মটরশুটি- ১/২ কাপ, টমেটো ( বড়) ফালি- ১ টা, কাচা চিনা বাদাম- ১/৩ কাপ, সরিষার তেল- ২ টেবিল চামচ, ঘি-২ টেবিল চামচ, শুকনা মরিচ-২ টা, তেজপাতা-২ টা, জিরা-১ চা চামচ, হলুদ গুড়া-১ চা চামচ, মরিচ গুড়া-১ চা চামিচ, জিরা গুড়া- ২চা চামচ, আদা বাটা- ২ টেবিল চামচ, কাচা মরিচ ফালি-১০ টা, আস্ত কাচা মরিচ -১০টা, লবণ-স্বাদমতো, দারচিনি- ৪ টুকরো, এলাচ-৮টি, লবঙ্গ-৬টি, ফুটন্ত গরম জল -১০-১২ কাপ।

 

প্রণালীঃ

মুগ ডাল শুকনো খোলায় হালকা ভেজে পানিতে ভিজিয়ে রেখে দিন ২ ঘন্টা ।চাল -ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। ১ টেবিল চামচ তেল গরম করে চিনাবাদামগুলো ভেজে উঠিয়ে নিন।ঐ তেলেই আলুর টুকরো দিন, অল্প হলুদ গুড়া ও লবণ দিয়ে আধা ভাজা করে আলু উঠিয়ে রাখুন। আবার ঐ তেলেই গাজর দিয়ে হালকা ভেজে উঠিয়ে নিন। এই পাত্রেই অবশিষ্ট  ১ টেবিল চামচ সরিষার তেল দিন। শুকনো মরিচ, আস্ত জিরা এবং তেজপাতা ফোড়ন দিন।টমেটো টুকরো দিন।নেড়েচেড়ে টমেটো গলে গেলে হলুদ গুড়ো, মরিচ গুড়ো এবং জিরা গুড়ো অল্প পানিতে গুলে একটা পেষ্ট বানিয়ে দিয়ে দিন।আদা বাটা দিন।ভাল করে কসান।ধুয়ে রাখা চাল-ডাল দিয়ে ৮-১০ মিনিট ভেজে ৫ কাপ পানি দিন। পানি উতলে উঠলে ভাজা আলু ও গাজর দিন।লবণ ও কাচা মরিচ ফালি দিয়ে ঢেকে রান্না করুন।পানি শুকিয়ে গেলে আবার ৩ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন ।এভাবে ২/৩ বারে পুরো জলটা দিয়েদিন।চাল ডাল গলে গিয়ে মাখো মাখো হলে এলাচ, দারচিনি, লবঙ্গ টেলে গুড়া করে উপর দিয়ে ছড়িয়ে দিন। ঘি এবং চিনা বাদাম দিন। আস্ত কাচা মরিচ দিয়ে ঢেকে ৫/৭ মিনিট রেখে নামিয়ে নিন।