বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সুস্মিতা সেন আজ ঢাকায় আসছেন নুসরাত হত্যা মামলার রায় আগামীকাল একজন মায়ের গল্প ইমিগ্রেশন: চোখের আইরিশের তথ্য দেবে ইসি তরুণদের দেখে আমি গর্বিত: সজীব ওয়াজেদ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার বাংলাদেশকে উন্নয়নের মডেল করেছে স্থিতিশীল সরকার- আইন মন্ত্রী সেতু বিভাগ, পাট ও পিএসসিতে নতুন সচিব ঘুষের টাকাসহ দুদকের হাতে রাজস্ব কর্মকর্তা আটক আবারও ১৪ ভারতীয় জেলে আটক সাতটি অভ্যাস মানুষের ধ্বংস ডেকে আনে দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ চিফ হুইপের সঙ্গে ত্রিপুরা কংগ্রেসের চিফ হুইপের সাক্ষাৎ বাড়তি সুযোগের আশায় ভাসানচর যেতে রাজি রোহিঙ্গারা সরকার গঠনে ব্যর্থ হয়ে শেষমেশ পথ ছাড়লেন নেতানিয়াহু একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি কানাডায় আবারও জয়ী জাস্টিন ট্রুডো নকশা না মেনে গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী এখন বিশ্ব নেতা- কাদের বছরের প্রতিটি দিনই সড়ক নিরাপদ রাখতে হবে: পলক
৩৮

দূর্গা পূজা স্পেশাল রান্না

আকাশলীনা

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৯  

আর মাত্র কয়েকটি দিন ১ বছরের অপেক্ষা শেষ করে ঢাকের বোলে আমাদের হিন্দু সম্প্রদায় মাতবে তাদের সব চেয়ে বড় উৎসব - দূর্গা পূজায়।  অস্বস্তিকর গরমের রেশ কাটিয়ে কাশবনের ক্ষেতে মৃদুমন্দ হাওয়ায় তারই আগমন ধ্বনি। সে হাওয়া দোলা দিয়ে যাবে গৃহিণীর রন্ধনশালাতেও। নানা রকম মুখরোচক খাবারে তৃপ্ত হবে সকলের মন। আর তাই সকলের মন জয় করতে দূর্গা পূজার উপযোগী নানা রান্না নিয়ে থাকছে আমাদের আগামী কিছু দিনের আয়োজন।    

 

                                                                 খিচুড়ি

উপকরণঃ

গোবিন্দভোগ/ চিনিগুড়া চাল- ২ কাপ, মুগ ডাল-২ কাপ, ডুমো করে কাটা আলু-২ টা, ডুমো করে কাটা গাজর-১ টা, মটরশুটি- ১/২ কাপ, টমেটো ( বড়) ফালি- ১ টা, কাচা চিনা বাদাম- ১/৩ কাপ, সরিষার তেল- ২ টেবিল চামচ, ঘি-২ টেবিল চামচ, শুকনা মরিচ-২ টা, তেজপাতা-২ টা, জিরা-১ চা চামচ, হলুদ গুড়া-১ চা চামচ, মরিচ গুড়া-১ চা চামিচ, জিরা গুড়া- ২চা চামচ, আদা বাটা- ২ টেবিল চামচ, কাচা মরিচ ফালি-১০ টা, আস্ত কাচা মরিচ -১০টা, লবণ-স্বাদমতো, দারচিনি- ৪ টুকরো, এলাচ-৮টি, লবঙ্গ-৬টি, ফুটন্ত গরম জল -১০-১২ কাপ।

 

প্রণালীঃ

মুগ ডাল শুকনো খোলায় হালকা ভেজে পানিতে ভিজিয়ে রেখে দিন ২ ঘন্টা ।চাল -ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। ১ টেবিল চামচ তেল গরম করে চিনাবাদামগুলো ভেজে উঠিয়ে নিন।ঐ তেলেই আলুর টুকরো দিন, অল্প হলুদ গুড়া ও লবণ দিয়ে আধা ভাজা করে আলু উঠিয়ে রাখুন। আবার ঐ তেলেই গাজর দিয়ে হালকা ভেজে উঠিয়ে নিন। এই পাত্রেই অবশিষ্ট  ১ টেবিল চামচ সরিষার তেল দিন। শুকনো মরিচ, আস্ত জিরা এবং তেজপাতা ফোড়ন দিন।টমেটো টুকরো দিন।নেড়েচেড়ে টমেটো গলে গেলে হলুদ গুড়ো, মরিচ গুড়ো এবং জিরা গুড়ো অল্প পানিতে গুলে একটা পেষ্ট বানিয়ে দিয়ে দিন।আদা বাটা দিন।ভাল করে কসান।ধুয়ে রাখা চাল-ডাল দিয়ে ৮-১০ মিনিট ভেজে ৫ কাপ পানি দিন। পানি উতলে উঠলে ভাজা আলু ও গাজর দিন।লবণ ও কাচা মরিচ ফালি দিয়ে ঢেকে রান্না করুন।পানি শুকিয়ে গেলে আবার ৩ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন ।এভাবে ২/৩ বারে পুরো জলটা দিয়েদিন।চাল ডাল গলে গিয়ে মাখো মাখো হলে এলাচ, দারচিনি, লবঙ্গ টেলে গুড়া করে উপর দিয়ে ছড়িয়ে দিন। ঘি এবং চিনা বাদাম দিন। আস্ত কাচা মরিচ দিয়ে ঢেকে ৫/৭ মিনিট রেখে নামিয়ে নিন।