• সোমবার   ১৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৪ ১৪২৭

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড আইন সংশোধনে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়েছেন: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১১৯৩ প্রয়োজনের বেশি কোন পয়সা এখন খরচ করা চলবে না: প্রধানমন্ত্রী

দেশের অর্থনীতিতে সহায়তা বাড়াচ্ছে যুক্তরাজ্য

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০  

যুক্তরাজ্যের রফতানি ঋণদাতা সংস্থা, ইউকে এক্সপোর্ট ফাইন্যান্স (ইউকেইএফ) সম্প্রতি বাংলাদেশের অর্থনীতিতে সহায়তার সক্ষমতা তিনগুণ বাড়িয়েছে, যা আগের চেয়ে ২০০ শতাংশ বেড়ে ২৫০ কোটি পাউন্ড বা ৩২০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

এই পদক্ষেপের মাধ্যমে দু’দেশের মধ্যে বাণিজ্য অংশীদারিত্ব বাড়াবে এবং বাংলাদেশের প্রবৃদ্ধি সম্ভাবনা টেকসই করতে সহায়তা করবে বলে আশা করছে যুক্তরাজ্য। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ হাইকমিশন।

এতে বলা হয়েছে, এটি বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নে যুক্তরাজ্য সরকারের সর্বোচ্চ সহায়তা। ইউকে এইড, সিডিসি গ্রুপ এবং বাংলাদেশে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগের মাধ্যমে এ সহায়তা বাস্তবায়ন হবে। যেমন- জলবায়ু তহবিলে বাংলাদেশ বিনিয়োগ মাধ্যমে যুক্তরাজ্য সরকার ব্যবসায়িক জলবায়ু ও অবকাঠামোগত উন্নতিতে সহায়তা করছে। এটি বাংলাদেশে ব্যবসায় বিনিয়োগ এবং টেকসই প্রবৃদ্ধি অর্জনকে এগিয়ে নিচ্ছে। যুক্তরাজ্যের ‘বিজনেস ফাইন্যান্স টু পুওর প্রোগ্রাম’ অন্তর্ভুক্তির মাধ্যমে বাংলাদেশে আর্থিক খাত বিকাশে সহায়তা করছে। এর মাধ্যমে স্বল্প-আয়ের পরিবার এবং ব্যবসা উদ্যোগকে মাধ্যমে সহায়তা দেয়া হচ্ছে। বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন ইউকেইএফের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে। এর মাধ্যমে যুক্তরাজ্য ও বাংলাদেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক অংশীদারিত্বের পরিসর বড় হবে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘বাংলাদেশের জন্য ইউকেইএফের সহায়তার সক্ষমতা ২০০ শতাংশের বেশি বৃদ্ধি দু’দেশের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ককে প্রসারিত ও বৈচিত্র্যময় করার জন্য একটি দুর্দান্ত সুযোগ তৈরি করবে।’ রবার্ট চ্যাটারটন ডিকসন আরও বলেন, বাংলাদেশের অর্থনীতি ও উন্নয়নে সাফল্যের গল্প রয়েছে।

এ সহায়তার মাধ্যমে দেশটিতে কোভিড-১৯ থেকে পুনরুদ্ধারের গতি আরও বাড়াতে পারবে। টেকসই ও বৈচিত্র্যময় প্রবৃদ্ধি অর্জনে এ সহায়তা নতুন সুযোগ তৈরি করবে।

উল্লেখ্য, যুক্তরাজ্য বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রফতানি অংশীদার। ২০১৯ সালে দেশটিতে ৩৩০ কোটি পাউন্ড মূল্যের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। যুক্তরাজ্য বাংলাদেশে এ পর্যন্ত ১৯০ কোটি পাউন্ড বিনিয়োগ করেছে।

বরগুনার আলো