• বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন
৪৭

দেশের প্রথম বিজনেস ইনকিউবেটর নির্মাণকাজের উদ্বোধন আজ

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটরের নির্মাণকাজ রোববার (৮ ডিসেম্বর) উদ্বোধন করা হবে। এটির নাম দেওয়া হয়েছে ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর।’

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সকাল সাড়ে ১১টায় আইটি বিজনেস ইনকিউবেটর নির্মাণকাজের উদ্বোধন করবেন। এ সময় বাংলাদেশ রেলপথ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম উপস্থিত থাকবেন।

ইনকিউবেটর নির্মাণকাজের উদ্বোধনের পর বেলা সাড়ে ১২টায় চুয়েটে রোবোটিকস ল্যাব এবং মোবাইল গেমস অ্যান্ড ডেভলপমেন্ট সেন্টারের উদ্বোধন করবেন আইসিটি প্রতিমন্ত্রী। এরপর দুপুর পৌনে ১টায় চুয়েট কাউন্সিল কক্ষে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প ‘সোশ্যাল মিডিয়া প্যারেড’ অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তিনি।

উল্লেখ্য, তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা সৃষ্টি, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সক্ষমতা বৃদ্ধি এবং বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন করা হচ্ছে। চুয়েট ক্যাম্পাসে ৫ একর জমির ওপর ১০ তলা ভবনট নির্মাণ ও আনুষঙ্গিক ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি টাকা। ২০২০ সালের জুলাইয়ে এর নির্মাণকাজ শেষ হবে।

চুয়েটে নির্মাণাধীন আইটি বিজনেস ইনকিউবেটর প্রজেক্ট তরুণ প্রযুক্তিবিদদের জন্য অপার সম্ভাবনার দ্বার খুলে দেবে বলে আশা করা হচ্ছে। যেখানে যে কেউ সৃজনশীল আইডিয়া নিয়ে আসতে পারবেন। সেটিকে একটি প্রোডাক্টিভ পণ্য হিসেবে তৈরি করে বাজারজাত করার দায়িত্ব নেবেন ইনকিউবেটর সংশ্লিষ্টরা।

বরগুনার আলো
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর