• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮
১১

দেশের মানুষের গড় আয়ু ৭২ দশমিক ৬

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ জুন ২০২০  

স্বাস্থ্যসেবার মান বাড়ার কারণে বাংলাদেশের মানুষের গড় আয়ু কিছুটা বেড়েছে। এখন গড় আয়ু ৭২ দশমিক ৬ বছর। এটি ২০১৯ সালের হিসাব। এর আগের বছরের হিসাবে, গড় আয়ু ছিল ৭২ দশমিক ৫ বছর।

মঙ্গলবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে এ চিত্র উঠে এসেছে।

আগারগাঁওয়ের পরিসংখ্যানে ভবনে এই প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠান হয়। অনুষ্ঠানের ভার্চ্যুয়ালের মাধ্যমে এই প্রতিবেদন প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক বলেন, ‘এবারের জরিপে পুরুষের ক্ষেত্রে প্রত্যাশিত গড় আয়ু বেড়ে ৭১ দশমিক ১ বছর এবং নারীদের ৭৪ দশমিক ২ বছর হয়েছে। আগের জরিপে পুরুষের প্রত্যাশিত গড় আয়ু ছিল ৭০ দশমিক ৬ বছর, আর নারীদের ৭৩ দশমিক ৫ বছর।’

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু ধারাবাহিকভাবেই বাড়ছে। শিশুমৃত্যুর হার কমে আসায় এবং দেশে জটিল রোগের চিকিৎসার সুযোগ বৃদ্ধি পাওয়াকে এর অন্যতম কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ২০১৯ সালের জুলাই পর্যন্ত দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৬৫ লাখ। তার মধ্যে পুরুষ আট কোটি ৩৩ লাখ ৩০ হাজার এবং নারী আট কোটি ৩১ লাখ ৭০ হাজার। ২০১৫ সালে দেশের মোট জনসংখ্যা ছিল ১৫ কোটি ৮৯ লাখ, ২০১৬-তে ১৬ কোটি আট লাখ, ২০১৭-তে ১৬ কোটি ২৭ লাখ, ২০১৮-তে ১৬ কোটি ৪৬ লাখ। পাঁচ বছর ধরে জনসংখ্যা বৃদ্ধির হার একই রয়েছে- ১ দশমিক ৩৭ শতাংশ। সে হিসাবে পাঁচ বছরের দেশে জনসংখ্যা বেড়েছে ৭৬ লাখ।

মোট জনসংখ্যার মধ্যে শূন্য থেকে ১৪ বছর বয়সী মানুষ রয়েছে ২৮ দশমিক ৫ শতাংশ, ১৫ থেকে ৪৯ বয়সী ৫৪ দশমিক ৬ শতাংশ, ৫০ থেকে ৫৯ বয়সী ৮ দশমিক ৭ শতাংশ এবং ৬০ বছরের বেশি মানুষ রয়েছে ৮ দশমিক ২ শতাংশ।

পুরুষের মধ্যে ২৮ দশমিক ৮ শতাংশের বয়স শূন্য থেকে ১৪ বছর, ৫৩ দশমিক ৭ শতাংশের বয়স ১৫ থেকে ৪৯ বছর, ৮ দশমিক ৮ শতাংশের বয়স ৫০ থেকে ৫৯ বছর এবং ৮ দশমিক ৭ শতাংশের বয়স ৬০ বছরের উপরে।

নারীর মধ্যে ২৮ দশমিক ৩ শতাংশের বয়স শূন্য থেকে ১৪ বছর, ৫৫ দশমিক ৪ শতাংশের বয়স ১৫ থেকে ৪৯ বছর, ৮ দশমিক ৬ শতাংশের বয়স ৫০ থেকে ৫৯ বছর এবং ৬০ বছরের বেশি রয়েছে ৭ দশমিক ৭ শতাংশ নারী।

দেশের মোট জনসংখ্যার ৫১ শতাংশই অন্যের ওপর নির্ভরশীল। তার মধ্যে গ্রামের ৫৫ শতাংশ এবং শহরে ৪৬ শতাংশ মানুষ নির্ভরশীল। প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব এক হাজার ১২৫ জন।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর