• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
২২০৯

দেশে ফিরেছে নৌবাহিনীর জাহাজ ‘স্বাধীনতা’ ও ‘আলী হায়দার’

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯  

 

বঙ্গোপসাগরে দ্বিতীয়বারের মতো দুই দেশের সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় আয়োজিত বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর যৌথ টহল শেষে দেশে ফিরেছে জাহাজ ‘স্বাধীনতা’ ও ‘আলী হায়দার’।
শুক্রবার (১৮ অক্টোবর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, গত ১০ থেকে ১২ অক্টোবর বঙ্গোপসাগরে দ্বিতীয়বারের মতো বাংলাদেশ ও ভারতের সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় আয়োজিত বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর যৌথ টহল অনুষ্ঠিত হয়। সফর শেষে ‘স্বাধীনতা’ ও ‘আলী হায়দার’ জাহাজ দু’টি মোংলা নৌ জেটিতে এসে পৌঁছালে কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট কমডোর এস এম মনিরুজ্জামানসহ স্থানীয় নৌকর্মকর্তা, নাবিক এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ তাদের স্বাগত জানান। 
এ যৌথ টহলে নৌবাহিনীর দু’টি যুদ্ধজাহাজ স্বাধীনতা ও আলী হায়দার এবং ভারতীয় নৌবাহিনীর দু’টি যুদ্ধজাহাজ রাণভিজয় ও কুথার এবং ভারতের মেরিটাইম পেট্রোল এয়ার ক্রাফট (এমপিএ) অংশগ্রহণ করে। টহল শেষে বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধজাহাজ দু’টি বিশাখাপত্তমে পৌঁছে যৌথ টহল সংক্রান্ত বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে। 
উল্লেখ্য, সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান ও অবৈধ অভিবাসন, জলদস্যুতা ও সন্ত্রাসবাদ এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড নিরসনের লক্ষ্যে এ যৌথ টহল পরিচালিত হয়। দু’দেশের এ যৌথ টহল বঙ্গোপসাগরে নিজ নিজ জলসীমায় সমুদ্র বিষয়ক অপরাধ সম্পর্কিত তথ্য আদান-প্রদান, তথ্যাদির সঠিক ব্যবস্থাপনা, সমুদ্রপথে অবৈধ কার্যক্রম পরিচালনাকারী যানসমূহ চিহ্নিতকরণ ও বিভিন্ন অপরাধ নিরসনকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়। এর আগে, যৌথ টহলের উদ্দেশ্যে জাহাজ দু’টি গত ৯ অক্টোবর খুলনার মোংলা নৌ জেটি ত্যাগ করে।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর