• শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের
৪২৫

ধেয়ে আসছে পৃথিবীর বিপদ!

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ মার্চ ২০১৯  

বিপদে পৃথিবী। ধেয়ে আসছে গ্রহাণু। আগামী ২০ মার্চ পৃথিবীর সবচেয়ে কাছে আসবে সেটি। এমনটাই জানানো হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা দপ্তর নাসার তরফ থেকে। এই গ্রহাণুটির নাম রাখা হয়েছে ২০১৯ ডিএন সিডি ৫। এর ব্যাস ৭৫০ ফুট বা ২৩০ মিটার। তবে সতর্কবার্তা দিলেও নাসার পক্ষ থেকে আশ্বস্ত করে বলা হয়েছে, পৃথিবীর কাছাকাছি আসলেও সংঘর্ষ হওয়ার কোনো সম্ভাবনাই নেই। পৃথিবীর কক্ষপথে সেটি প্রবেশ করবে না। তবুও আশঙ্কা কিন্তু থাকছেই।

এদিকে, পৃথিবীর কক্ষপথ ঘেঁষে ঘণ্টায় ১৬ হাজার মাইল গতিবেগে চলে গেল আরেকটি গ্রহাণু। যার নাম ২০১৯ ডিএন। এর ব্যাস ছিল ৬৫৬ ফুট বা ২০০ মিটার। শুক্রবার দুপুর নাগাদ পৃথিবী এবং গ্রহাণুটির দূরত্ব সবচেয়ে কম ছিল।

নাসার পক্ষ থেকে এই প্রসঙ্গে একটি বিবৃতিতে বলা হয়েছে, এই গ্রহাণুগুলোর মধ্যে খুব কমসংখ্যকই এমন গ্রহাণু রয়েছে, যেগুলো পৃথিবীর জন্য ভয়ঙ্কর হতে পারে। তবে এগুলোকে ভাল করে পর্যবেক্ষণ করতে পারলে লাভ আমাদের। পরে যদি কোনো গ্রহাণুর থেকে পৃথিবীর ভয় থাকে, সেক্ষেত্রে সঠিক পদক্ষেপ করা সম্ভবপর হবে।

এর আগে নাসা জানিয়েছিল, ২০১৮ এলএফ১৬ নামে একটি গ্রহাণু, যার আকার বিগ বেন ঘড়ির থেকেও দ্বিগুণ আগামী ২০২৩ সালের ৮ আগস্ট পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে। তবে সেটির পৃথিবীর সঙ্গে সংঘর্ষের সম্ভাবনা ৩০ মিলিয়নে একবার। তাই এখনই ভয়ের কোনো কারণ নেই। ‌‌

বরগুনার আলো
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর