• সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪
৪৪৬

ধেয়ে আসছে বিপদ! আজই আঘাত হানতে পারে বিপজ্জনক গ্রহাণুটি

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২০  

সবার অলক্ষ্যে পৃথিবীর খুব কাছাকাছি এসে পড়েছে বিশাল এক গ্রহাণু। শনিবারই পৃথিবীর সঙ্গে এর আঘাত লাগতে পারে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। 

এই গ্রহাণুটিকে 163373 (2002 PZ39) হিসেবে চিহ্নিত করা হয়েছে। শনিবার বিকাল সাড়ে ৪টা নাগাদ বিপজ্জনকভাবে পৃথিবীর খুব কাছাকাছি চলে আসতে পারে গ্রহাণুটি।

৩২৫০ ফুট উচ্চতার এই গ্রহাণু ঘণ্টায় ৩৪ হাজার মাইল গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে। আকারে এটি পৃথিবীতে মানুষের তৈরি যে কোনও কিছুর থেকে বড়। 

রাক্ষুসে আকারের এই গ্রহাণুটি সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবীর অত্যন্ত কাছাকাছি এসে পড়বে। গ্রহাণুটির সঙ্গে সত্যি সত্যি পৃথিবীর আঘাত লাগলে কয়েক লক্ষ মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রহাণুর সঙ্গে পৃথিবীর ধাক্কায় সৃষ্টি হতে পারে সুনামি, ভূমিকম্প, প্রবল ঝড়ের মতো প্রাকৃতিক বিপর্যয়েরও।

তবে পৃথিবীর খুব কাছে এসে পড়লেও এই গ্রহাণুটি আমাদের গ্রহের সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনা প্রায় নেই বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৩.৬ মিলিয়ন মাইল দূর দিয়ে গ্রহাণুটি চলে যাবে বলে জানিয়েছে নাসা। 

তবে, কোনও একদিন গ্রহাণুর সংঘর্ষেই পৃথিবীর ধ্বংস হবে বলে বিজ্ঞানীরা আশঙ্কা করলেও এবার অন্তত আমরানিরাপদ। সূত্র: ইন্ডিয়া টাইমস

বরগুনার আলো
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর