শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
৩৯৩

ধেয়ে আসছে বিপদ! আজই আঘাত হানতে পারে বিপজ্জনক গ্রহাণুটি

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২০  

সবার অলক্ষ্যে পৃথিবীর খুব কাছাকাছি এসে পড়েছে বিশাল এক গ্রহাণু। শনিবারই পৃথিবীর সঙ্গে এর আঘাত লাগতে পারে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। 

এই গ্রহাণুটিকে 163373 (2002 PZ39) হিসেবে চিহ্নিত করা হয়েছে। শনিবার বিকাল সাড়ে ৪টা নাগাদ বিপজ্জনকভাবে পৃথিবীর খুব কাছাকাছি চলে আসতে পারে গ্রহাণুটি।

৩২৫০ ফুট উচ্চতার এই গ্রহাণু ঘণ্টায় ৩৪ হাজার মাইল গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে। আকারে এটি পৃথিবীতে মানুষের তৈরি যে কোনও কিছুর থেকে বড়। 

রাক্ষুসে আকারের এই গ্রহাণুটি সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবীর অত্যন্ত কাছাকাছি এসে পড়বে। গ্রহাণুটির সঙ্গে সত্যি সত্যি পৃথিবীর আঘাত লাগলে কয়েক লক্ষ মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রহাণুর সঙ্গে পৃথিবীর ধাক্কায় সৃষ্টি হতে পারে সুনামি, ভূমিকম্প, প্রবল ঝড়ের মতো প্রাকৃতিক বিপর্যয়েরও।

তবে পৃথিবীর খুব কাছে এসে পড়লেও এই গ্রহাণুটি আমাদের গ্রহের সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনা প্রায় নেই বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৩.৬ মিলিয়ন মাইল দূর দিয়ে গ্রহাণুটি চলে যাবে বলে জানিয়েছে নাসা। 

তবে, কোনও একদিন গ্রহাণুর সংঘর্ষেই পৃথিবীর ধ্বংস হবে বলে বিজ্ঞানীরা আশঙ্কা করলেও এবার অন্তত আমরানিরাপদ। সূত্র: ইন্ডিয়া টাইমস

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর