বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন    পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক সহকারী কর কমিশনারকে গ্রেপ্তার করল দুদক র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ফাহাদ হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারের ধারাবাহিকতার কারণেই উন্নয়ন প্রকল্প গতিশীল: প্রধানমন্ত্রী
৪৭

দূর্গা পূজা স্পেশাল রান্না

নবরত্ন কোরমা

আকাশলীনা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০১৯  

উপকরণঃ

পছন্দমতো ৯ রকমের সব্জী ( ডুমো করে কাটা)- ১/২ কাপ করে, কাজু বাদাম-২০ টা, কাঠ বাদাম- ৮ টা, চিনা বাদাম- ১ টেবিল চামচ, পোস্ত দানা -১ টেবিল চামচ,  কিসমিস-১ টেবিল মরিচ-৩টা, ধনে গুড়া-১ চা চামচ, জিরা গুড়া-১/২ চা চামচ, গরম মশলা গুড়া-১/২ চা চামচ, আদা বাটা-১ টেবিল চামচ, দুধ-১.৫ কাপ, টক দই-১/৩ কাপ, ফ্রেস ক্রিম- ১/২ কাপ, লবণ- স্বাদমতো, সয়াবিন তেল- ২ টেবিল চামচ, ঘি- ১ টেবিল চামচ, চিনি-১ টেবিল চামচ।

 

                                                       " ছবি- ৯ রকম কাটা সব্জী"   

           

ফোড়নের জন্যেঃ এলাচ-৩ টি, বড় এলাচ- ১ টি, লবঙ্গ- ৩ টি, দারচিনি-২ টুকরো, তেজপাতা-২ টি, শুকনো  গোটা শুকনা মরিচ-২ টি, শাহ জিরা- ১ চা চামচ, গোল মরিচ- ১ চা চামচ, মৌ রি-১ চা চামচ।

 

                                                        "ছবি- ফোড়নের জন্যে ৯ রকম মশলা"

 

প্রণালী ঃ

কাঠ বাদাম, কাজু বাদাম, পোস্ত দানা এবং চিনা বাদাম ১ ঘন্টা ভিজিয়ে রাখুন। বাদামের খোসা ফেলে দিন। ধুয়ে জল ঝরিয়ে নিন। কাঠ বাদাম, ৮ টি কাজু বাদাম, চিনা বাদাম, কাচা মরিচ, পোস্ত দানা ও ১/২ কাপ দুধ একত্রে ব্লেন্ড করে রাখুন।

 

সিজন অনুযায়ী পছন্দমতো ৯ রকমের সবজী ডুমো করে কেটে, ধুয়ে জল ঝরিয়ে নিন।পর্যাপ্ত ফূটন্ত জলে শক্ত সব্জীগুলো দিয়ে ৫-৭ মিনিট ভাপিয়ে আবার জল ঝরিয়ে রাখুন। চুলায় রান্নার পাত্র বসান। সয়াবিন তেল গরম করে অবশিষ্ট কাজু বাদাম ও কিসমিস দিয়ে ভেজে উঠিয়ে রাখুন। ফোড়নের সব মশলা দিয়ে ৩০ সেকেণ্ড নাড়াচাড়া করে ভাপানো সব্জীগুলো দিয়ে দিন। ২-৩ মিনিট নেড়েচেড়ে ভাজুন। না ভাপানো নরম সব্জী থাকলে এবারে সেগুলোও দিয়ে দিন। ধনে গুড়া, জিরা গুড়া,আদা বাটা এবং লবণ দিয়ে ৪-৫ মিনিট কসান।  ব্লেন্ড করা বাদামের মিশ্রন দিয়ে আরো ৪-৫ মিনিট কসান। বাকি ১ কাপ দুধ দিয়ে ঢেকে মাঝারী আঁচে সব্জী সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। টক দই ও ফ্রেস ক্রিম একত্রে ফেটে মিশিয়ে দিয়ে দিন।উঠিয়ে রাখা ভাজা কাজু- কিসমিস, চিনি, গরম মশলা গুড়া ও ঘি ছড়িয়ে ঢেকে চুলা বন্ধ করে দমে রাখুন ৫ মিনিট। গরম গরম লুচি, পরোটা বা পোলাওয়ের সাথে পরিবেশন করুন।