বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৭ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের ‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’ বিশাল জয়ে শুরু কুমিল্লার বঙ্গবন্ধু বিপিএল মিশন টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি ‘বিদেশগামীদের জন্য চালু হচ্ছে প্রবাসী কর্মী বিমা’ প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম জনতা ব্যাংকের অর্থ আত্মসাৎ: আসামিকে আত্মসমর্পণের নির্দেশ মাদককে দেশ ছাড়া করবো: আইজিপি বিটিসিএলের সব স্কুলের প্রাথমিক শাখা হবে ডিজিটাল কাল থেকে শুরু এইচএসসির ফরম পূরণ টস জিতে ব্যাটিং নিয়েছে কুমিল্লা বিধ্বংসী ইমরুলে সিলেটকে হারিয়ে শুভসূচনা চট্টগ্রামের আদালতের কাজে সরকার হস্তক্ষেপ করে না: স্বরাষ্ট্রমন্ত্রী সান্ধ্যকালীন কোর্স বন্ধে ইউজিসির নির্দেশ মাশরুম খাওয়া কি হালাল? সংখ্যালঘু নির্যাতন নিয়ে ভারতের অভিযোগ সঠিক নয়: মোমেন রাখাইনে সেনা অভিযান মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়: সু চি রোহিঙ্গা নির্যাতন: মিয়ানমার সেনাদের জবাবদিহি করতে হবে আওয়ামী লীগে দূষিত রক্ত রাখা হবে না: সেতুমন্ত্রী

নাগরিকত্ব পেলে ফিরে যাবে রোহিঙ্গারা ইইউকে প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

নাগরিকত্বের নিশ্চয়তা না পাওয়ায় রোহিঙ্গারা তাদের মাতৃভূমি মিয়ানমারে ফিরছে না বলে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট ডেভিড মারিয়া সাসোলিকে জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (০২ ডিসেম্বর) কপ-২৫ সম্মেলনে যোগদান উপলক্ষে স্পেনে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদ্রিদে ইইউ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে জানতে চাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান। পরে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন সংবাদ সম্মেলনে বিষয়টি জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমারের সঙ্গে আমরা যোগাযোগ করে যাচ্ছি। তবে সমস্যা হচ্ছে নাগরিকত্বের নিশ্চয়তা না পাওয়ায় রোহিঙ্গারা যাচ্ছে না। এটা না হলে রোহিঙ্গারা বাংলাদেশ থেকে যাবে না।
 
‘চীন কিভাবে রোহিঙ্গা ইস্যুতে সহায়তা করছে’ ইইউ প্রেসিডেন্টের এমন প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন, চীন, ভারত, জাপান এরা সবাই আমার সঙ্গে একমত। এছাড়া আশপাশের দেশ থাইল্যান্ডও চায় রোহিঙ্গারা তাদের নিজ দেশে ফেরত যাক। মিয়ানমারের উচিত আমাদের সহযোগিতা করা। কারণ আমরা শান্তিপূর্ণ সমাধান চাই। আমি চাই এলাকাটা শান্তিপূর্ণ এলাকা হবে। সেটা আমার মিশন। আমার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই একই মিশন ছিল।
 
সংবাদ সম্মেলনের সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর