• বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১০ ১৪২৭

  • || ০৯ রবিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ টিউশন ফি ছাড়া অন্য খাতে অর্থ নিতে পারবে না স্কুল-কলেজ বিএনপির রাজনীতিতে হতাশা আর ব্যর্থতা ভর করেছে: কাদের শাহজালালে যাত্রীর কাছ থেকে ৫ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার নেপালের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের বিএনপি বাসে আগুন দিয়ে অবলীলায় মিথ্যা বলছে: তথ্যমন্ত্রী ফাতেহা-ই-ইয়াজদাহম ২৭ নভেম্বর সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী আর নেই মিথ্যা বলায় পুরস্কার থাকলে প্রথমটি পেতেন ফখরুল: তথ্যমন্ত্রী

পূজার স্পেশাল রান্না

নারকেলের সন্দেশ

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২০  

সুস্বাদু একটি খাবার নারকেলের সন্দেশ।  যা কিনা সব বয়সের মানুষের খুবই পছন্দের। আর এই নারকেলের সন্দেশ বানাতে খুবই কম উপকরণ আর অল্প সময়েই ঘরে তৈরি করা যায়। তাহলে জেনে নিন কীভাবে বানাবেন ভিন্ন স্বাদের নারকেলের সন্দেশ। 

উপকরণ
নারকেল কোড়ানো দুই কাপ, দুধ এক কাপ, গুঁড়া দুধ ১/২ কাপ, মাওয়া ১/৩ কাপ,  চিনি ১/২ কাপ, এলাচ তিন থেকে চারটি, দারুচিনি দুটি, ভাজা বাদাম গুঁড়া এক টেবিল চামচ। 

যেভাবে তৈরি করবেন
প্রথমে নারকেল, চিনি ও ১/২ কাপ পরিমাণে দুধ একটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর ১/২ কাপ হালকা গরম দুধের মধ্যে ১/২ কাপ গুঁড়া দুধ ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি কড়াইয়ে ব্লেন্ড করা নারকেল নিয়ে নিন। এরপর এর মধ্যে এলাচ, দারুচিনি এবং গুঁড়া দুধের মিশ্রণটি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এটা চুলায় অল্প আঁচে নাড়তে থাকুন। এরপর নারকেলের মধ্যে থাকা দুধটা শুকিয়ে এলে এর মধ্যে মাওয়া দিয়ে দিন। আবার সাত থেকে আট মিনিট নাড়তে থাকুন। এরপর এর মধ্যে মিশিয়ে নিন ভাজা বাদামের গুঁড়া। এরপর মিশ্রণটি চুলা থেকে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। মিশ্রণটি ঠান্ডা হয়ে এলে এটি হাত দিয়ে মেখে নিন। 

এরপর মিশ্রণটি দিয়ে ছোট ছোট বল করে একটা ডিজাইনার ডাইস দিয়ে ডিজাইন করে নিন। অথবা আপনার পছন্দমতো আকার দিন। তারপর ঠান্ডা করে পরিবেশন করুন নারকেলের সন্দেশ।    

বরগুনার আলো