রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী ১৮ বছর বয়সী বাংলাদেশি পেসারের ৮ উইকেট আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরগুনায় আয়কর মেলা উদ্বোধন পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে মূল বক্তা মোদি প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় পুলিশ এখন দক্ষ: স্বরাষ্ট্রমন্ত্রী কলকাতা টেস্ট দেখতে আমন্ত্রণ জানিয়ে শেখ হাসিনাকে মোদীর চিঠি
২৩৩

রান্নাবান্না

নারিকেলী ইলিশ পোলাউ

আকাশলীনা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৮  

মাছের রাজা ইলিশ। আর বরিশাল বিখ্যাত ইলিশের জন্য। আমাদের ‘ঘরকন্যা’ পেজে আগামী এক সপ্তাহের রান্না বান্না’র আয়োজনে তাই থাকছে বরিশালের ইলিশের মুখরোচক নানা রেসিপি।স্বাদে নতুনত্ব আনতে আপনাদের সবাইকে চেস্টা করে দেখার আমন্ত্রণ। কেমন লাগল কমেন্ট করে জানাতে ভুলবেন না যেন।    

                       

                                  নারিকেলী ইলিশ পোলাউ

 

১। যা যা লাগবেঃ 

ক।  ইলিশ মাছের জন্যে।  ইলিশ মাছ- ৬ পিস, পিয়াজ কুচি-১/২ কাপ, পেয়াজ বাটা- ১/৪ কাপ, কাচা মরিচ বাটা- ১ টেবিল চামচ, আস্ত কাচা মরিচ- ৮ টি, হলুদ গুড়া- ১/৩ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, ধনে গুড়া-১/২ টেবিল চামচ, নারিকেল মিহি বাটা-১/২ কাপ, তেল-২ টেবিল চামচ, পানি-১ কাপ।  

খ।  পোলাউ এর জন্যে  পোলাউ চাল- ২ কাপ, গরম মশলা- ৩/৪ টুকরা করে প্রতিটা, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, কাচা মরিচ চেরা- ৮/১০ টি, লবণ- স্বাদমত, নারিকেল মিহি বাটা- ১/২ কাপ, ঘি- ১ টেবিল চামচ, তেল- ১ টেবিল চামচ, ফুটন্ত গরম পানি- ৩ কাপ, চিনি- ১ চা চামচ, বেরেস্তা- ১/২ কাপ। 

২। যেভাবে করবেন।  মাছে লবণ ও হলুদ মাখিয়ে হাল্কা করে ভেজে নিন। তেলে পিয়াজ লাল করে ভেজে সব বাটা মশলা দিয়ে কসান। সামান্য পানি দিয়ে কসিয়ে বাটা নারিকেল দিন। আবারো একটু পানি দিয়ে কসিয়ে মাছ বিছিয়ে পানি দিয়ে ঢেকে দিন। মাছ সিদ্ধ হয়ে মশলা গা মাখা হলে আস্ত কাচা মরিচ ও চিনি দিয়ে নামিয়ে ঢেকে রাখুন। ঐ পাত্রেই তেল গরম করে গরম মশলা দিন। সব বাটা মশলা দিয়ে কসিয়ে নারিকেল বাটা দিয়ে কসান। চাল দিয়ে নেড়েচেড়ে পানি, কাচা মরিচ ও লবণ দিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে রান্না করুন। পানি শুকিয়ে চাল প্রায় সিদ্ধ হয়ে গেলে ঘি, আস্ত কাচা মরিচ ও চিনি দিয়ে নেড়ে উপর থেকে অর্ধেক পোলাউ উঠিয়ে নিন। মাছের মশলা বিছিয়ে অর্ধেক বেরেস্তা ছড়িয়ে উঠানো পোলাউ আবার দিয়ে দিন। উপরে মাছ বিছিয়ে বাকি বেরেস্তা এবং ৭/৮ টি কাচা মরিচ ছড়িয়ে পাত্রের মুখ বন্ধ করে দমে রাখুন ১/২ ঘন্টা। একপাশ থেকে চামচে কেটে উপরে মাছ বিছিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ স্বাদের নারিকেলী ইলিশ পোলাউ।