মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৬ ১৪২৬   ২৩ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
টাকা না থাকলে এত উন্নয়ন কাজ করছি কীভাবে : প্রধানমন্ত্রী সব ব্যথা চেপে রেখে দেশের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী ট্রেনে খোলা খাবার বিক্রি ও প্লাস্টিকের কাপ নিষিদ্ধ হচ্ছে মজুদ গ্যাসে চলবে ২০৩০ সাল পর্যন্ত : খনিজ সম্পদ প্রতিমন্ত্রী গুজব-অপপ্রচার রোধে কাজ করছে উচ্চ পর্যায়ের কমিটি : তথ্যমন্ত্রী সব কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ আজ বাংলাদেশ-নেপাল পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক সরকার-জনগণের মধ্যে সম্পর্ক জোরদার করতে সাংসদের রাষ্ট্রপতির আহ্বান দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে : নাসিম ব্যাংকের জঙ্গি অর্থায়ন নজরদারিতে রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ৪০০ মেট্রিক টন মধু রফতানির অর্ডার পেয়েছে বাংলাদেশ : কৃষিমন্ত্রী নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী দেশে মোবাইল টাওয়ার রেডিয়েশনের মাত্রা ক্ষতিকর নয় : বিটিআরসি সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন
৫৮

নাসিরুদ্দিন শাহ ও অনুপম খেরের বাকযুদ্ধ

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২০  

 


বলিউডের বর্ষীয়ান অভিনেতা অনুপম খের একজন ‘ভাঁড় ও চাটুকার’। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনটাই মন্তব্য করেন আরেক বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ। পাল্টা জবাবে অনুপম খের নাসিরুদ্দিনকে ‘মেধাবী কিন্তু হতাশাগ্রস্ত’ বলে উল্লেখ করেন। সেসঙ্গে তাকে পরোক্ষভাবে মদ্যপ বলেও ইঙ্গিত দেন অনুপম। আর তাদের মধ্যস্থতা করতে এগিয়ে আসেন নির্মাতা রাহুল ঢোলাকিয়া।
সাম্প্রতিক এক সাক্ষাৎকারে নাসিরুদ্দিন বলেন, অনুপম খেরের মতো একজন ব্যক্তি বেশ কথা বলেন। আমি মনে করি না তাকে গুরুত্বের সঙ্গে নেওয়ার কোনো প্রয়োজন আছে। তিনি একজন ভাঁড়। তার সমসাময়িক সবাই তার চাটুকার স্বভাব জানে। এটা তার রক্তের সঙ্গে মিশে আছে। তিনি এটা নিয়ন্ত্রণ করতে পারেন না।
এর উত্তরে অনুপম খের তার টুইটারে একটি ভিডিও শেয়ার করেন। ভিডিওতে তিনি বলেন, জনাব নাসিরুদ্দিন সাহেব, আপনার সাক্ষাৎকার দেখলাম। আমাকে যা বলেছেন তার জন্য ধন্যবাদ। তবে আপনার কথায় আমি মোটেও গুরুত্ব দিই না। আমি কখনোই আপনাকে গালমন্দ করিনি বা রূঢ় কথা বলিনি। কিন্তু এখন আমাকে বলতে হচ্ছে, জীবনে অনেক সাফল্য পাওয়ার পরও আপনি শুধু হতাশায় জীবন কাটিয়েছেন। যেহেতু আপনি ইতোপূর্বে দিলিপ কুমার, অমিতাভ বচ্চন, রাজেশ খান্না, শাহরুখ খান ও বিরাট কোহলিকেও সমালোচনা করেছেন, সুতরাং আমি চমৎকার সঙ্গীদের সঙ্গেই আছি। এদের কেউই আপনার বক্তব্যকে কোনো গুরুত্ব দেননি। কারণ আমরা জানি এটা আপনি বলছেন না, বরং বহু বছর ধরে আপনি যা পান করেন সেটাই বলাচ্ছে। সেগুলো আপনার বিচারবুদ্ধিকে ঘোলাটে করে দিয়েছে। আমাকে নিয়ে খারাপ কিছু বলে আপনি যদি দু’দিন সংবাদ শিরোনাম হতে চান, তাহলে এটা আমার পক্ষ থেকে আপনাকে উপহার। ঈশ্বর আপনাকে সুখী রাখুন। আপনি কি জানেন আমার রক্তের মধ্যে কী মিশে আছে? হিন্দুস্তান।

নাসিরুদ্দিন ও অনুপম খেরের দ্বন্দ্ব যখন তুঙ্গে তখন চিত্রনির্মাতা রাহুল ঢোলাকিয়া অবতীর্ণ হন তাদের মধ্যে শান্তিস্থাপন করতে। তিনি এই দু’জন বর্ষীয়ান অভিনেতাকে নিয়েই সিনেমায় কাজ করেছেন। তাই তার কাছে ব্যাপারটা গুরুত্ববহ। 

টুইটারে রাহুল লেখেন, ভারতের সর্বকালের সেরা অভিনেতাদের মধ্যে নাসিরুদ্দিন শাহ একজন। অধিকাংশ ভারতীয় অপেক্ষ তিনি এই দেশের জন্য বেশি কিছুই করেছেন। এটা সন্দেহাতীত। তার মতামত ও পর্যবেক্ষণ নিয়ে বিতর্ক হতে পারে, কিন্তু তার চরিত্র ও নিষ্ঠা নিয়ে নয়।

এরপর আরেক টুইটে অনুপম খের প্রসঙ্গে রাহুল লেখেন, খের সাহেবও সমানভাবেই বহুমুখী অভিনেতা। এই দু’জনের মধ্যে যা ঘটলো তা দুর্ভাগ্যজনক। এই দুই কিংবদন্তিতুল্য শিল্পীর সঙ্গেই কাজ করার সৌভাগ্য আমার হয়েছে। আমি নিশ্চিত করেই বলতে পারি, তাদের রাজনীতি যাই হোক না কেন, তাদের কর্ম এসব কিছুর ঊর্ধ্বে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর