• শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের
৮২

নিদ্রাহীনতায় মস্তিস্কের ক্ষয় হতে থাকে

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

পর্যাপ্ত না ঘুমানো অভ্যাসে পরিণত হলে কিংবা নিদ্রাহীনতার সমস্যা থাকলে সবার আগে ক্ষতিগ্রস্ত হয় মানুষের মস্তিষ্ক। বিজ্ঞানীরা জানিয়েছেন, মস্তিষ্কে পরিচ্ছন্নতার একটা স্বয়ংক্রিয় ব্যবস্থা রয়েছে। স্বাভাবিক অবস্থায় মস্তিষ্ক নিজেই নিজের কোষগুলো থেকে ময়লা-আবর্জনা পরিষ্কার করে। প্রয়োজন মতো না ঘুমালে এই সিস্টেম কাজ করে না। ময়লা জমে একে একে মরে যেতে থাকে মস্তিষ্কের কোষগুলো। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য। 

মানুষের মস্তিষ্কে গ্লিয়াল নামের এক ধরনের সেল আছে। এরাই ব্রেনের কেয়ারটেকার, মস্তিস্কের কোষগুলোর যত্ন নেয় এরাই। মাথায় কোনও আঘাত পেলে এই সেলগুলো প্রথম সক্রিয় হয়ে আঘাত সামাল দেয়ার চেষ্টা করে। সব রকম ভাবেই গ্লিয়াল সেলগুলো ব্রেইনের অন্য কোষগুলো সুস্থ ও কর্মক্ষম রাখার কাজে নিয়োজিত থাকে। চারজন বিজ্ঞানী গবেষণা করে বের করেছেন, ক্রমাগত নির্ঘুম থাকলে তারা আকৃতির এই সেলগুলোই ব্রেইনের সুস্থ কোষগুলোকে খেয়ে ফেলে। আর এই প্রক্রিয়া চলতে থাকে ধারাহিকভাবে। মিশেল ব্যালেসি, লুইসা ডি ভিভো, মাত্তিয়া চিনি ও চিয়ারা চিরেলি ৪ বিজ্ঞানী ঘুম নিয়ে এই পরীক্ষা চালিয়েছেন ইঁদুরের ওপর।

ইঁদুরদের তিনটি দলে ভাগ করে তারা এই গবেষণা চালান। প্রথম দলের ইঁদুরদের ইচ্ছেমতো ঘুমাতে দেয়া হয়। দ্বিতীয় দলকে তাদের আট ঘণ্টা বেশি জেগে থাকতে দেয়া হয় আর তৃতীয় দলকে পাঁচদিন ঠিকমতো ঘুমাতেই দেয়া হয়নি। বিজ্ঞানীরা দেখেন, ঘুমাতে না পারা ইঁদুরদের মস্তিষ্কে বিরূপ প্রভাব পড়েছে।

বরগুনার আলো
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর