• সোমবার   ১৪ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮

  • || ০৩ জ্বিলকদ ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্ট্রকে সম্মিলিতভাবে কাজ করতে হবে দক্ষিণাঞ্চলে বেশি করে সাইলো নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী গাইলেন, ‘ওকি গাড়িয়াল ভাই...’ ৬৬৫১ কোটি টাকা ব্যয়ে একনেকে ১০ প্রকল্প অনুমোদন ৬ দফার মাধ্যমেই বাঙালির স্বাধীনতা অর্জিত হয়েছিল: প্রধানমন্ত্রী ঐতিহাসিক ছয়-দফা দিবস আজ ছয় দফার প্রতি অকুণ্ঠ সমর্থনে স্বাধীনতার রূপরেখা রচিত হয় দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৮ মৃত্যু, শনাক্ত ১৬৭৬ বাঙালির মুক্তির সনদ ৬-দফাঃ শেখ হাসিনা প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর জাম-আমড়া-সোনালু ও ডুমুরের চারা রোপণ করলেন প্রধানমন্ত্রী

নিম-তুলসী দিয়ে অদ্ভুত ‘আয়ুর্বেদিক মাস্ক’

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ মে ২০২১  

পাখির বাসা কিংবা বিভিন্ন জিনিস দিয়ে মাস্ক বানিয়ে পরার কথা এর আগে আমরা শুনেছি। এমনকি সোনার মাস্ক পরাও কথাও শুনেছি।  তবে কখনো কি শুনেছেন দড়ি দিয়ে নিম-তুলসী পাতা বেঁধে মাস্ক বানিয়ে পরার কথা? আমার বিশ্বাস যে এমনটা আগে কখনো শোনা বা দেখেন নি। তাহলে সেটাও এবার দেখে নিতে পারেন। এমন অদ্ভুত ঘটনাটি ঘটিয়েছে ভারতের উত্তরপ্রদেশের এক ব্যক্তি। নাম তার গেরুয়াধারী বাবাজির।

তিনি রাজ্যের সীতাপুরের বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে আছেন বাস ধরার জন্য।  মুখ ঘোরাতেই দেখা গেল তার মুখে বাঁধা অদ্ভুত  এক মাস্ক। দড়ির জালে ঠেসে ভরা নিম-তুলসীর পাতা। তার ফাঁক ফোকর দিয়েই শ্বাস নিচ্ছেন ৭২ বছরের বাবাজি। তার এই অদ্ভুত ঘটনাটি দেখে অনেকেই ভিডিও করতে শুরু করে। আর সেই ভিডিওটি সামাজিক মাধ্যমে  শেয়ার করেন রূপিন শর্মা নামে এক আইপিএস কর্মকর্তা। তিনি লিখেছেন, এই মাস্ক করোনা মোকাবিলায় কতটা কার্যকর, তা জানা নেই। তবে এটা ঠিক যে প্রয়োজনই বহু আবিষ্কারের জননী।

সামাজিক মাধ্যমে এই ভিডিওটি ভাইরাল হয়েছে। উত্তরপ্রদেশের ওই গেরুয়াধারী সাধুবাবার মাস্ককে ‘আয়ুর্বেদিক মাস্ক’ বলে প্রশংসাও করেছেন অনেকে। ভিডিওতে ওই সাধুবাবাকে বলতে শোনা যায়, আমার বয়স ৭২। নিম আর তুলসী পাতা দিয়ে আমি নিজেই এই মাস্ক বানিয়েছি।  তিনি মনে করেন সার্জিকাল মাস্ক বা কাপড়ের মাস্কের থেকেও অনেক বেশি কার্যকর এই মাস্ক। কারণ নিম আর তুলসীর জীবাণু নাশ করার ক্ষমতার কথা বহু প্রাচীন কাল থেকেই বলা হয়ে আসছে।

বরগুনার আলো