সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শিক্ষার্থীদের দাবি পূরণে কাজ করছি: বুয়েট ভিসি চট্টগ্রাম-মদিনা ফ্লাইট ৩১ তারিখ,অগ্রিম টিকিটে ১০হাজার টাকা সাশ্রয় সাংবাদিক দিল মনোয়ারার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক পুলিশের ওপর হামলা : নব্য জেএমবির দুই সদস্য গ্রেফতার আজ বুয়েটে ভর্তি পরীক্ষা শুরু আমরা চাই, ইন্টারনেটে সবাই নিরাপদ থাকুক: মোস্তাফা জব্বার নতুন প্রযুক্তি-জাত কৃষকের কাছে দ্রুত পৌঁছাতে হবে- কৃষিমন্ত্রী আজ থেকে শুরু হচ্ছে ডিজিটাল ডিভাইস এবং ইনোভেশন এক্সপো পদ্মা সেতুতে বসছে ১৫ তম স্প্যান: দৃশ্যমান হবে ২হাজার ২শ’ ৫০মিটার সহজ দুটি আমলেই বাড়বে নামাজের সৌন্দর্য ডিক্যাপ্রিওর কাছে কলম বিক্রি করছেন রাজকুমার ইসলামী ছাত্রী সংস্থার ১৩ সদস্যসহ মাদ্রাসা অধ্যক্ষ আটক দশ জনের দল নিয়েও এস্তানিয়াকে হারালো জার্মানি মুজিববর্ষের অনুষ্ঠানে আসবেন লোকসভার স্পিকার আজ বিশ্ব মান দিবস বিনা কারণে শ্রমিক ছাঁটাই করলে ব্যবস্থা: প্রতিমন্ত্রী ২০১৮-তে ক্যান্সার আক্রান্ত দেড় কোটি মানুষ, ১ কোটির মৃত্যু কেন্দ্রীয় সম্মেলন ঘিরে টানটান উত্তেজনা হাওরে মন না থাকলে চাকরি ছাড়ুন : রাষ্ট্রপতি ‘দুবাইয়ে গ্রেফতার জিসানের মুক্তির খবর ভিত্তিহীন’
৭১

ঈদ রান্নায় রকমারি

নিহারী

আকাশলীনা

প্রকাশিত: ৬ আগস্ট ২০১৯  

উপকরণঃ পরিস্কার করা গরুর পা (টুকরা করা)-২টি, পিয়াজ কুচি-১.৫ কাপ, আস্ত রসুন কোয়া ২টি রসুনের, আদা বাটা-১ টেবিল চামচ, হলুদ- পরিমান মতো, ধনে গুড়া-১ টেবিল চামচ, দারুচিনি-৪/৫ টুকরো, এলাচ-৬টি, লবঙ্গ-১০টি, বড় এলাচ-২টি, কাবাব চিনি-১০টি, বেসন-১/৪ কাপ, ময়দা-১/৪ কাপ, লবণ- স্বাদ মতো, তেল-১/২ কাপ, ঘি-২ টেবিল চামচ, পানি- পরিমান মতো, আদা কুচি-১/২ টেবিল চামচ, রসুন কুচি-১ টেবিল চামচ, টুকরো করা শুকনো মরিচ-১০টি, গরম মশলা গুড়া-১ চা চামচ, আস্ত কাচা মরিচ-১০টি।    
 

প্রণালীঃ    প্রেসার কুকারে গরুর টুকরো করা পা নিন। ১ কাপ পিয়াজ কুচি, আস্ত রসুনের কোয়া, আদা বাটা, হলুদ, ধনে-জিরা গুড়া, আস্ত দারুচিনি, এলাচ, বড় এলাচ, লবঙ্গ, কাবাব চিনি এবং লবণ দিয়ে নেড়ে চেড়ে দিন। ৮/৯ কাপ পানি দিন যেন পায়ের টুকরো গুলো ভালভাবে ডুবে যায়। মাঝারী আঁচে ১ ঘন্টা রান্না করুন। একটি প্যানে মৃদু আঁচে বেসন এবং ময়দা একসাথে টেলে নিন। ঠান্ডা করে অল্প পানিতে গুলে পায়ের সঙ্গে মিশিয়ে নেড়ে চেড়ে ৮/১০ মিনিট রান্না করুন। অন্য একটি প্যানে অবশিষ্ট ১/৪ কাপ তেল ও ঘি দিন। মৃদু আঁচে ১/২ কাপ পিয়াজ কুচি দিন। পিয়াজ নরম হলে আদা ও রসুন কুচি দিন। শুকনো মরিচ দিন। সোনালী করে ভেজে সিদ্ধ পায়ের মধ্যে ঢেলেই ঢেকে দিন। ৩/৪ মিনিট পর গরম মশলা গুড়া ও আস্ত কাচা মরিচ দিয়ে ঢেকে চুলা বন্ধ করে দিন। ৫ মিনিট পর গরম গরম পরিবেশন করুন।