• বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুর পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক: কাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত সন্ধ্যায় বিএনপির অনেক নেতা গোপনে টিকা নিয়েছেন : তথ্যমন্ত্রী ‘পাটের উৎপাদন বাড়াতে বীজ সরবরাহ নিশ্চিত করা হচ্ছে’ দেশে করোনায় ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৯৯ কমিশন বাণিজ্যের ধারা থেকে বেরিয়ে আসতে হবে: সেতুমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ভবিষ্যতে বাংলাদেশেও তৈরি হবে যুদ্ধবিমান: প্রধানমন্ত্রী দেশে করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৬ বিশ্ববিদ্যালয়গুলো খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী হল খুলে দেয়ার সিদ্ধান্ত ৫-৬ দিনের মধ্যেই: মন্ত্রিপরিষদ সচিব এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৩৫০ এটিএম শামসুজ্জামান আর নেই এখন ঘরে ঘরে মানুষ ডিজিটাল সেবার সুবিধা পাচ্ছে: বাণিজ্যমন্ত্রী সামিসহ ৪ জনের বিরুদ্ধে করা মামলার আদেশ ২৩ ফেব্রুয়ারি

নুর বিএনপির দাবার গুটি

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২১  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ডাকসু) ভিপি হয়ে পরিচিতি পান নুরুল হক নুর। এই পদটি গত হয়েছে তার। এখন নুর ও তার গঠিত ‘ছাত্র অধিকার পরিষদ’ রাজনৈতিক দাবার গুটি। এই গুটি ব্যবহার করে স্বার্থসিদ্ধি আদায় করাই বিএনপি-জামায়াতের চলমান লক্ষ্য।

বিএনপির একটি ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, নুরকে দেশের পরিস্থিতি অস্থিতিশীল করতে দাবার গুটি হিসেবে ব্যবহার করা হচ্ছে। জনগণের আস্থা অর্জনে এখন নুরকে সহায় সম্বল হিসেবে মানছে বিএনপি। নুরকেই শেষ সহায় সম্বল হিসেবে বিবেচনা করছে বিএনপি।

নুরের প্রতি নির্ভরতার বিষয়ে জানতে চাইলে বিএনপির এক সিনিয়র নেতা পরিচয় গোপন রাখার শর্তে বলেন, নুর এ সময়ের সমালোচিত নেতা। বিএনপির অনেক  জাতীয় নেতাকেও ছাপিয়ে গেছেন তিনি। এছাড়া অনেক চেষ্টা করেও জনগণকে জাগিয়ে তুলতে পারছে না বিএনপি। তাই নুরকে সমর্থন দিচ্ছি আমরা। নুর যা করবেন বা করছেন, তা কিন্তু বিএনপির চাওয়া মাত্র।

নুরুল হক নুরের বিরুদ্ধে সস্তা জনপ্রিয়তা পেতে সাম্প্রদায়িক রাজনীতিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করার অভিযোগ রয়েছে। ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধের সঙ্গে তার সম্পৃক্ততার অভিযোগ রয়েছে। দেশ ও দশের স্বার্থে নুরকে প্রত্যাখ্যান করা উচিত বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজনৈতিক বিশ্লেষকদের ভাষ্য মতে, দেশের রাজনীতিতে হঠাৎ নুরের আগমন ঘটেছে। নুর যেভাবে ভুল পথে রাজনীতি করছে, তাতে হঠাৎ করেই সে রাজনীতিতে জনসমর্থন হারিয়ে মুখ থুবড়ে পড়তে পারে। কারণ নুরের ভিত্তি দুর্বল, অভিজ্ঞতা ও দেশপ্রেমিকদের সমর্থন কম।

তারা বলেন, জাতীয় রাজনীতির চর্চা শুরু করেছেন নুর। অন্যের ওপর ভর করে রাজনীতি করতে গেলে হিতে তার বিপরীত হতে পারে। প্রয়োজন শেষ হলে বিএনপি-জামায়াত কিংবা অলি ও মাহমুদুর রহমান মান্নারা দাবার গুটি বিবেচনা করে নুরকে ছুঁড়ে ফেলে দেবে।

বরগুনার আলো