• মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের
১৪

নেট দুনিয়ায় ‘জর্জ ফ্লয়েড চ্যালেঞ্জ’, মরণ ফাঁদে শিক্ষার্থীরা

বরগুনার আলো

প্রকাশিত: ৬ জুন ২০২০  

মরণ ফাঁদে স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীরা। তরুণ-তরুণীদের মধ্যে দেদারসে চলছে ‘জর্জ ফ্লয়েড চ্যালেঞ্জ’। শুধু তাই নয়, বন্ধুদের সঙ্গে যেমন তারা এই খেলায় মেতে উঠেছে। তেমনই এই চ্যালেঞ্জ নিতে সোশ্যাল মিডিয়ায় আহ্বানও জানাচ্ছে বন্ধুদের। এদিকে কৃষ্ণাঙ্গ ‘জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্র যখন জ্বলছে, তখন সোশ্যাল মিডিয়ায় মার্কিন যুবসম্প্রদায়ের এই মরণ চ্যালেঞ্জ দেখে রীতিমতো হতবাক নেটিজেনরা। এটাকে অনেকেই বলছেন অমানবিক!

তবে চিন্তার বিষয়, দেশের যুবসম্প্রদায় যদি শ্রেণিবৈষম্য কিংবা বর্ণবৈষম্যের মতো গুরুতর বিষয়গুলো নিয়ে মজায় মেতে ওঠে, তাহলে ভবিষ্যৎ প্রজন্মের উপর এর বড়সড় নেতিবাচক প্রভাব পড়বে। এমন উদ্বেগও প্রকাশ করতে দেখা গেছে নেটিজেনদের একাংশকে।

তাই ‘জর্জ ফ্লয়েড চ্যালেঞ্জ’ নিয়ে রীতিমতো উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রের বাবা-মায়েরা। তাদের কথায়, জর্জ ফ্লয়েড হত্যার ঘটনা কতটা ঘৃণ্যভাবে প্রভাব বিস্তার করেছে, তা সোশ্যাল মিডিয়ায় এই চ্যালেঞ্জ দেখলেই বোঝা যায়।

কী এই ‘জর্জ ফ্লয়েড চ্যালেঞ্জ’?

শিক্ষার্থীদের দেখা গেছে হাঁটু মুড়ে অপর বন্ধুর ওপর বসতে। শুধু তাই নয়, ওই মুহূর্ত ক্যামেরাবন্দী করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে বন্ধুদের চ্যালেঞ্জ জানাচ্ছে তারা। হ্যাশট্যাগে লেখা ‘জর্জ ফ্লয়েড চ্যালেঞ্জ’। ইতিমধ্যেই হ্যাশট্যাগ নিষিদ্ধ করেছে ফেসবুক এবং ইনস্টাগ্রাম। মার্কিন মুলুকের বেথেল হাইস্কুলের এক রেসলার কোচই এই চ্যালেঞ্জ শুরু করেছিলেন প্রথমে। তাকে পরবর্তীতে স্কুল থেকে অপসারিত করে দেয় স্কুল কর্তৃপক্ষ।

 

বরগুনার আলো
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর