• বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল
৫৬

নেতৃত্বের বিকাশে ব্যর্থ বিএনপি, বাড়ছে রাজনৈতিক ভোগান্তি!

বরগুনার আলো

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

দুটি দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাভোগ করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। দুর্নীতি মামলায় জেল খাটলেও বিএনপি ভেবেছিল দলীয় নেত্রীর মুক্তির দাবিতে গণআন্দোলন সৃষ্টি করে তাকে মুক্ত করা হবে। কিন্তু আদতে ফলাফল তার বিপরীত। সাংগঠনিক দুর্বলতা, নেতৃত্বে বিভক্তি ও অতীত অপকর্ম এবং প্রশ্নবিদ্ধ রাজনৈতিক অবস্থানের কারণে দলটি বেগম জিয়ার মুক্তি আদায়ে জনগণকে সম্পৃক্ত করতে ব্যর্থ হচ্ছে। যার কারণে বেগম জিয়াহীন বিএনপি রাজনৈতিক সংকটের অতল গহ্বরে হারিয়ে যাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তারা বলছেন, বেগম জিয়ার কারাবরণের সাথে সাথে বিএনপির রাজনীতিও রাজপথ থেকে উধাও হয়ে গেছে। বিএনপি যে একক নেতৃত্বাধীন ও গণতন্ত্রহীন রাজনৈতিক দল সেটি আবারও প্রমাণ হলো।

বেগম জিয়ার কারাবরণ ও বিএনপির রাজনৈতিক দুর্দশার বিষয়ে জানতে চাইলে বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক সুভাস সিংহ রায় বলেন, ক্ষমতাসীন রাজনৈতিক দলের সঙ্গে কৌশলী খেলায় বিএনপি সব সময় পরাজিত হয়েছে। বেগম জিয়াও পরাজিত হয়েছেন। নির্বাচন প্রতিহত করা এবং সরকার পতনের সহিংস আন্দোলন করে দেশবাসীর যেমন বিরাগভাজন হয়েছে, তেমনি নিজেদের সাংগঠনিক সামর্থ্যেরও চরম অপচয় করেছে বিএনপি। সরকার দৃঢ়তার সঙ্গে বিএনপি এবং তার সহযোগী জামায়াতের সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবিলা করে নিজেদের সক্ষমতার পরিচয় দিয়েছে। অন্যদিকে বিএনপি-জামায়াত নিজেদের অক্ষমতার পরিচয় দিয়েছে। সত্যি বলতে, অতীত অপকর্ম ও জনবিরোধী কর্মকাণ্ডের কারণে বিএনপির সাংগঠনিক শক্তি তলানিতে পৌঁছেছে।

তিনি আরো বলেন, বিএনপি যে পরিবারকেন্দ্রীক ও অগণতান্ত্রিক রাজনৈতিক দল- পুনরায় তা প্রমাণ হলো। বেগম জিয়ার সাজার পর পলাতক ও দুর্নীতিবাজ তারেক রহমান বিএনপির দায়িত্ব নিয়েছেন। যার কারণে দলটি জনসমর্থন হারিয়েছে বলে আমি মনে করি। আর দলটির কেন্দ্রীয় নেতাদের মোসাহেবির কারণে নতুন নেতৃত্ব তৈরি হচ্ছে না, যার ফলে দলটি সংকট কাটিয়েও উঠতে পারছে না।

বিএনপির উত্তরণের বিষয়ে জানতে চাইলে দলটির বুদ্ধিজীবী খ্যাত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিএনপির রাজনৈতিক বিপর্যস্ততা তৈরি হয়েছে যোগ্য নেতৃত্ব তৈরি করতে না পারার ব্যর্থতার কারণে। আজকে বেগম জিয়ার বিকল্প ও গ্রহণযোগ্য নেতা থাকলে দলটিকে এতো ভোগান্তিতে পড়তে হতো না। আশাকরি বিএনপি অচিরেই তা বুঝতে পারবে এবং গ্রহণযোগ্য নেতার হাতে দলের দায়িত্ব ন্যস্ত করবে, যিনি দলকে সঙ্কট থেকে উদ্ধার করতে পারবেন।

বরগুনার আলো
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর