বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস
১১

পঞ্চম অধিবেশন চলবে ১৪ নভেম্বর পর্যন্ত

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শুরু হয়েছে। যা চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। সাপ্তাহিক ও একদিন সরকারি ছুটি বাদ দিয়ে এ সংসদের কার্যদিবস হবে মাত্র পাঁচদিন।

বৃহস্পতিবার বিকেল সোয়া ৪টায় অধিবেশন শুরু হয়। জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভায় সভাপতিত্ব করেন। কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি সভায় অংশগ্রহণ করেন।

কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ, নূর-ই-আলম চৌধুরী এবং আবদুস সাত্তার ভুঞা সভায় অংশগ্রহণ করেন।

সভায় প্রতিদিন বিকেল সোয়া ৪ টায় অধিবেশন শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়। এ ছাড়া আগামীকাল ৮ থেকে ১০ নভেম্বর পর্যন্ত অধিবেশন মুলতবি রাখার সিদ্ধান্ত হয়।

সভায় জানানো হয়, এ অধিবেশনে সংসদে উত্থাপণের জন্য ১টি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। পূর্বে অনিষ্পন্ন ৫টিসহ মোট ৬টি সরকারি বিল রয়েছে। এরমধ্যে উত্থাপনের অপেক্ষায় ১টি ও কমিটিতে পরীক্ষাধীন ৫টি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের নিকট হতে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ২টি বেসরকারি বিল রয়েছে।

এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৬৯টি ও সাধারণ প্রশ্ন ১ হাজার ৬০৫টিসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১৬৭৪টি। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ৯৬টি, মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৫টি এবং প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) ৩টি নোটিশ পাওয়া গেছে।

বিধি ১৪৭ তে এমপি সাবের হোসেন চৌধুরী আনীত ‘জলবায়ু পরিবর্তন, দুর্যোগের আঘাত, জীববৈচিত্র বিনষ্ট হওয়া, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, সুপেয় পানির সংকট, সমুদ্রসম্পদ হ্রাস ইত্যাদি কারণে বিশ্ব আজ ভয়াবহ সংকটের সম্মুখীন। এ কারণে, গ্রহজনিত জরুরি অবস্থা ঘোষণা করা হোক ও এসব বহুমাত্রিক সংকট মোকাবিলায় বিশ্বের সব পার্লামেন্ট ও সরকার, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে দ্রুত কার্যকর ও সমন্বিত পদক্ষেপ নেয়া হোক’ শীর্ষক প্রস্তাবের উপর আলোচনা হবে। এ সম্পর্কিত একটি প্রস্তাব স্পেনে অনুষ্ঠিতব্য কপ-২৫ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থাপন করবেন।

সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান সভার কার্যপত্র উপস্থাপন করেন। এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর