• শনিবার   ০৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ১৯ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪ গণপরিবহনে বেশি ভাড়া নিলে কঠোর ব্যবস্থার হুমকি সেতুমন্ত্রীর করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩৯৪৬ মানুষকে বাঁচানোই এখন একমাত্র রাজনীতি : কাদের ঢাকা-বেইজিং বাণিজ্য যোগাযোগ বাড়ানো হবে: চীনা রাষ্ট্রদূত করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ৩৪৬২ উপযুক্ত পরিবেশ হলেই এইচএসসি পরীক্ষা নেয়া হবে: শিক্ষামন্ত্রী
৪৪

পদত্যাগমুখী বিএনপির ৫ ভাইস চেয়ারম্যান!

বরগুনার আলো

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

শমসের মবিন চৌধুরী, মোসাদ্দেক আলী ফালু, ইনাম আহমেদ চৌধুরীর পর বিএনপি ছাড়লেন দলটির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান। জানা গেছে, আরও অন্তত ৫-৭ জন সিনিয়র নেতা বিএনপি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। যাদের অন্তত ৫ জনই দলে ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন।

দলের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, পদত্যাগমুখী নেতাদের মধ্যে রয়েছেন শাহ মোয়াজ্জেম হোসেন, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, ব্যারিস্টার শাহজাহান ওমর, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী। এছাড়া আরেক ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান দলে স্থায়ী কমিটির সদস্যপদ না পেয়ে হাইকমান্ডের ওপর ক্ষুব্ধ আছেন। তিনিও পদত্যাগ করতে পারেন বলে গুঞ্জন চাউর হয়েছে।

তাদের অভিযোগ, দীর্ঘদিন রাজনীতি করলেও দলে তাদের সঠিক মূল্যায়ন করা হয়নি। কেননা, দীর্ঘদিন ধরে দল পরিচালনায় স্থায়ী কমিটির নেতা ছাড়া ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টাদের সঙ্গে কোনো আলোচনাও হয় না। যদিও স্থায়ী কমিটির পর ভাইস চেয়ারম্যানরাই বিএনপির সাংগঠনিক কাঠামো অনুযায়ী সবচেয়ে গুরুত্বপূর্ণ।

বিএনপির দুই ভাইস চেয়ারম্যান নাম প্রকাশ না করার শর্তে এ বিষয়ে বলেন, দলের কোনো সিদ্ধান্তই জানতে পারি না। প্রতিদিন শুনতে পাই নয়াপল্টনে স্কাইপে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিভিন্ন পর্যায়ের নেতাদের নিয়ে ডেকে ডেকে কথা বলেন। কী বলেন, তাও জানি না। দলে আছি কী নেই তাও জানি না।

পদত্যাগের বিষয়টি স্পষ্ট না করলেও এ বিষয়ে আলতাফ হোসেন চৌধুরী বলেছেন, দলের মধ্যে যে ক্ষোভ বিরাজ করছে তার ফলে পদত্যাগের প্রবণতা বাড়তে পারে। তিনি বলেন, নেতাদের এই ক্ষোভ দূর করতে হবে।

বিএনপি নেতা হাফিজ উদ্দিন আহমেদ সম্প্রতি এক মামলা থেকে জামিনেও মুক্ত হন। এরপর তিনি অভিযোগ করে বলেন, রিজভী ছাড়া কেউ তার পরিবারের খোঁজ নেননি। দলের নেতাদের সহমর্মিতাবোধ নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমানও দলীয় কার্যক্রম নিয়ে কিছুটা ক্ষুব্ধ। বিগত দুই কাউন্সিলে দুইবার তার বদলে সালাউদ্দিন কাদের ও আমীর খসরু মাহমুদ চৌধুরীকে স্থায়ী কমিটির সদস্য করা হয়। যারা একসময় অন্য দল করতেন। এ কারণে নোমান ক্ষুব্ধ।

এদিকে এম মোরশেদ খানের অভিযোগ, গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাকে মনোনয়ন না দিয়ে মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ানকে মনোনয়ন দিয়েছিলো বিএনপি। এ নিয়ে ক্ষুব্ধ ছিলেন মোরশেদ খান।

বরগুনার আলো
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর