বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
একজন মায়ের গল্প ইমিগ্রেশন: চোখের আইরিশের তথ্য দেবে ইসি তরুণদের দেখে আমি গর্বিত: সজীব ওয়াজেদ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার বাংলাদেশকে উন্নয়নের মডেল করেছে স্থিতিশীল সরকার- আইন মন্ত্রী সেতু বিভাগ, পাট ও পিএসসিতে নতুন সচিব ঘুষের টাকাসহ দুদকের হাতে রাজস্ব কর্মকর্তা আটক আবারও ১৪ ভারতীয় জেলে আটক সাতটি অভ্যাস মানুষের ধ্বংস ডেকে আনে দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ চিফ হুইপের সঙ্গে ত্রিপুরা কংগ্রেসের চিফ হুইপের সাক্ষাৎ বাড়তি সুযোগের আশায় ভাসানচর যেতে রাজি রোহিঙ্গারা সরকার গঠনে ব্যর্থ হয়ে শেষমেশ পথ ছাড়লেন নেতানিয়াহু একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি কানাডায় আবারও জয়ী জাস্টিন ট্রুডো নকশা না মেনে গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী এখন বিশ্ব নেতা- কাদের বছরের প্রতিটি দিনই সড়ক নিরাপদ রাখতে হবে: পলক অস্ত্র মামলায় কারাগারে পাগলা মিজান দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২২৫০ মিটার
১৩

ইতিহাসের এই দিনে

পদার্থবিদ মেঘনাদ সাহার জন্ম

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৬ অক্টোবর ২০১৯ শনিবার। ২১ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ। ০৬ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৬৯- ক্যাপটেন কুক নিউজিল্যান্ডে পদার্পণ করেন।
১৮৬০- ভারতীয় দণ্ডবিধি আইনে পরিণত হয়।
১৯০৮- বসনিয়া ও হারজেগোভেনিয়া ভূখণ্ডকে অস্ট্রিয়া নিজ অধিকারভুক্ত করে।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ক্যামেরুন।

জন্ম
১৮৩১- জার্মান গণিতবিদ রিচার্ড ডেডেকিন্ট।
১৮৮৭- সুইস স্থপতি ও নগর পরিকল্পনাবিদ লে করবুসিয়ের।
১৮৯৩- বাঙালি পদার্থবিদ মেঘনাদ সাহা।

তিনি পরমাণু বিজ্ঞান, আয়ন মণ্ডল, পঞ্জিকা সংস্কার, বন্যা প্রতিরোধ ও নদী পরিকল্পনা বিষয়ে গবেষণা করে গেছেন। তাপীয় আয়নবাদ সংক্রান্ত তত্ত্ব উদ্ভাবন করে জ্যোতির্পদার্থবিজ্ঞানে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন মেঘনাদ। তার জন্ম গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শেওড়াপাড়া গ্রামে। অভাব অনটনের নানা প্রতিকূলতার মধ্যে থেকে তিনি ঢাকা কলেজিয়েট স্কুলে পড়ালেখা করেন। যদিও স্বদেশী আন্দোলনে জড়িত থাকার কারণে এ প্রতিষ্ঠান ছড়তে বাধ্য হতে হয় তাকে।

তিনি ১৯২৩ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত এলাহাবাদ বিশবিদ্যালয়ের শিক্ষক ছিলেন। এরপর মারা যাওয়ার আগ পর্যন্ত তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ডিনের দায়িত্বে ছিলেন। এছাড়া ১৯৩৪ সালে ভারতীয় বিজ্ঞান কংগ্রেস সংস্থার সভাপতি হন মেঘনাদ সাহা

১৯৩০- অস্ট্রেলীয় ক্রিকেট অধিনায়ক রিচি বেনো।
১৯৪৬- মার্কিন জীববিজ্ঞানী জন ক্রেইগ ভেন্টার।

মৃত্যু 
১৮৯২- ব্রিটিশ কবি লর্ড আলফ্রেড টেনিসন।
১৯৯২- অস্ট্রেলীয় ক্রিকেটার বিল ওরিলি।
২০১২- পেরুর কবি আন্তোনিও থিসনেরস।