• শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড
১৮

পদ্মা সেতুতে বসলো ২৯তম স্প্যান, দৃশ্যমান হলো ৪,৩৫০ মিটার

বরগুনার আলো

প্রকাশিত: ৪ মে ২০২০  

দেশে করোনাভাইরাসের দুর্যোগের মধ্যেও পদ্মাসেতুর ২৯তম স্প্যান বসানো সম্পন্ন হয়েছে। এতে মূল সেতুর ৪ হাজার ৩৫০ মিটার দৃশ্যমান হলো।

আজ  সোমবার (৪ মে) সকাল ১০টা ৪৫ মিনিটে স্প্যানটি বসানোর কাজ সুষ্ঠুভাবে শেষ হয়। ২৮তম স্প্যান বসানোর ২৩ দিনের মাথায় এটি বসানো হলো।

পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের স্প্যান বসানোর সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকায় সেতুর ২৯তম স্প্যানটি সকালে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পিলার-১৯ এবং ২০ এর উপর সঠিকভাবে স্থাপন করা সম্ভব হলো।

এর আগে রোববার (৩ মে) সকাল ৮টার দিকে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি নেওয়া হয় পদ্মাসেতুর ১৯ ও ২০ নম্বর পিলারের কাছে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে।

তিনি জানান, পদ্মাসেতুতে আর বাকি থাকলো মাত্র ১২টি স্প্যান স্থাপনের কাজ।

মূল সেতুটি নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণকাজ শুরু হয়।

বরগুনার আলো
উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর