• বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১০ ১৪২৭

  • || ০৯ রবিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ টিউশন ফি ছাড়া অন্য খাতে অর্থ নিতে পারবে না স্কুল-কলেজ বিএনপির রাজনীতিতে হতাশা আর ব্যর্থতা ভর করেছে: কাদের শাহজালালে যাত্রীর কাছ থেকে ৫ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার নেপালের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের বিএনপি বাসে আগুন দিয়ে অবলীলায় মিথ্যা বলছে: তথ্যমন্ত্রী ফাতেহা-ই-ইয়াজদাহম ২৭ নভেম্বর সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী আর নেই মিথ্যা বলায় পুরস্কার থাকলে প্রথমটি পেতেন ফখরুল: তথ্যমন্ত্রী

পরিপত্র মেনে প্রাথমিক শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশে নোটিশ

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে ‘বৈষম্যমূলক কোটা ব্যবস্থার নিয়োগ কার‌্যক্রম স্থগিত করে সংশোধিত প্রথম ও দ্বিতীয় শ্রেণির কোটা বিধির বর্তমান পরিপত্র মেনে’ ফের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

আবদেনকারী এক প্রার্থী মো. তারেক রহমানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া মন্ত্রি পরিষদ সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে এ নোটিশ পাঠানো হয়েছে।
রোববার (২৫ অক্টোবর) রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। তারেক রহমান ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় নেতা বলে জানা গেছে।

নোটিশের তথ্যানুসারে ২০১৮ সলের ৪ অক্টোবর একটি পরিপত্র জারি করা হয়। সেখানে বলা হয়, ৯ম গ্রেড (পূর্বতন প্রথম শ্রেণি) এবং ১০ম-১৩ম গ্রেডের (পূর্বতন দ্বিতীয় শ্রেণি) পদে সরাসরি নিয়োগে ক্ষেত্রে কোটা পদ্ধতি বাতিল করা হইল।  

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ১৮ অক্টোবরের নিয়োগ বিজ্ঞপ্তি পর‌্যালোচনা করা নোটিশদাতা দেখতে পান, নিয়োগ বিজ্ঞপ্তির ১৩ ও ১৪ নম্বর অনুচ্ছেদে কোটা প্রসঙ্গ উল্লেখ করা হয়েছে। যা ২০১৮ সালের ৪ অক্টোবরের সিদ্ধান্তের পরিপন্থি।  

নোটিশদাতা ২০ শতাংশ পৌষ্য কোটা কেন বাতিল করা হবে না তা জানতে চান। এছাড়া পুরুষ প্রার্থীর জন্য ২০ শতাংশ কোটা রেখে পুরুষ গোষ্ঠীকে ছোট করা হয়েছে। তাই ২৪ ঘণ্টার মধ্যে এ বৈষম্যমূলক কোটা ব্যবস্থার নিয়োগ কার‌্যক্রম স্থগিত করে সংশোধিত প্রথম ও দ্বিতীয় শ্রেণির কোটা বিধির বর্তমান পরিপত্র মেনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের জন্য অনুরোধ করা হলো। অন্যথায় জনস্বার্থে হাইকোর্টে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

বরগুনার আলো