• বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||

  • আষাঢ় ১০ ১৪২৮

  • || ১৩ জ্বিলকদ ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে যেন কেউ না খেলে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবর্তনে ফের বিশ্ব নেতাদের সহযোগিতা কামনা আজ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী ২৪ জুন শর্তসাপেক্ষে কক্সবাজারে খুলছে হোটেল পরিকল্পিতভাবেই এগোচ্ছি : প্রধানমন্ত্রী আগামী মাস থেকে বীর মুক্তিযোদ্ধাদের ভাতা ২০ হাজার টাকা: মন্ত্রী মঙ্গলবার থেকে সাত জেলায় লকডাউন, বন্ধ গণপরিবহন সেনাবাহিনীর অপারেশনাল সক্ষমতা বেড়েছে: প্রধানমন্ত্রী একসঙ্গে ঘর পেল ৫৩ হাজার অসহায় পরিবার, বিশ্বে নজিরবিহীন বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগোলো বাংলাদেশ ফিলিস্তিন রাষ্ট্র গঠনে অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেন রাষ্ট্রপতি বিধিনিষেধ বাড়লো আরো এক মাস দেশের উন্নয়নে যেন কোনোভাবেই সুন্দরবন ক্ষতিগ্রস্ত না হয় রাষ্ট্রপতি কাজাখ রাজধানীতে ওআইসি সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিবেন এসএসএফের দক্ষতা বৃদ্ধিতে সুযোগ সৃষ্টি করে দিচ্ছি : প্রধানমন্ত্রী একটা করে বনজ, ফলজ ও ভেষজ গাছ লাগান: প্রধানমন্ত্রী করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন

পাঁচ খাবারে ক্যান্সারের ঝুঁকি

বরগুনার আলো

প্রকাশিত: ১২ মে ২০২১  

সুস্থ থাকার জন্য আমাদের সবারই পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। তবে কিছু কঠিন রোগ থেকে বাঁচতে কয়েকটি খাবার খাদ্যতালিকা থেকে বাদ রাখা জরুরি। নিশ্চয়ই জানেন, ক্যান্সার একটি মরণব্যাধি। এই রোগে এখন পর্যন্ত অনেকেই প্রাণ হারিয়েছেন। এমন কিছু খাবার আছে যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

সেজন্য আমাদের সবারই জানা উচিত কোন কোন খাবারে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। তবেই আমরা ক্যান্সার থেকে বাঁচতে আগে থেকে সাবধান থাকতে পারব। চলুন তবে জেনে নেয়া যাক যেসব খাবারে ক্যান্সার হওয়ার আশঙ্কা রয়েছে সে খাবারগুলো সম্পর্কে বিস্তারিত-

লো ফ্যাট প্রোডাক্ট

যেসব প্রোডাক্টে ‘লো-ফ্যাট’লেখা থাকে, সেই সমস্ত প্রোডাক্ট থেকেও সাবধান থাকুন। কারণ কৃত্রিম সুইটেনার ‘aspartame’ ক্যান্সারের কারণ হতে পারে।

রেড মিট

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত রেড মিট খেলে অগ্ন্যাশয় ক্যান্সার, কোলন ক্যান্সার বা কোলোরেক্টাল ক্যান্সারের সম্ভাবনা প্রবল থাকবে। টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে ক্যান্সার কাউন্সিলের মতে, ক্যান্সারের ঝুঁকি হ্রাস করার জন্য অবশ্যই প্রতিদিন রেড মিট খাওয়ার অভ্যাস বাদ দিতে হবে।

প্যাকেটজাত দ্রব্য

বর্তমানে অধিকাংশ মানুষই সময় বাঁচাতে প্যাকেটজাত খাবারের উপর নির্ভরশীল হয়ে পড়ছে। যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এসব খাবার ক্যান্সারেরও ঝুঁকি বাড়ায়। তাই প্যাকেটজাত খাবার থেকে দূরে থাকুন।

সাদা ময়দা

সাদা ময়দা ক্যান্সারের কারণ হতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই রিফাইন্ড ময়দায় রঙ করার জন্য রাসায়নিক পদার্থ দেয়া হয়ে থাকে। অন্য দিকে ময়দা রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয়।  

সবজির তেল

আমরা রান্না করা প্রায় প্রতিটি ক্ষেত্রেই উদ্ভিজ্জ তেল ব্যবহার করতে পছন্দ করি, তা সে সবজি বা স্বাস্থ্যকর খাবারই হোক। তবে দুর্ভাগ্যক্রমে এটি আপনার স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। এটি একটি রাসায়নিক প্রক্রিয়া দ্বারা উত্তোলন করা হয়, যা অত্যন্ত ক্ষতিকারক।

বরগুনার আলো