বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর চালের দাম বাড়ানোর চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত কন্যা সন্তানের জনক হলেন তামিম কেন্দ্রীয় ১৪ দলের সভা আজ
৩৮৪

`পাবজি` খেলা হারাম, ফতোয়া জারি

প্রকাশিত: ২০ জুন ২০১৯  

জনপ্রিয় অনলাইন গেম প্লেয়ার আননোন'স ব্যাটলগ্রাউন্ডস (পাবজি) ইসলাম ধর্মের জন্য অবমাননাকর বলে দাবি করেছে ইন্দোনেশিয়ার একটি মুসলিম গোষ্ঠী।

ইরাক এবং নেপালে আনুষ্ঠানিকভাবে এই গেম নিষিদ্ধ ঘোষণার পর ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে বুধবার ফতোয়া দিয়ে ওই দাবি করা হয় বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।

ভারতের গুজরাটেও নিষিদ্ধ করা হয়েছ ২০১৭ সালে শুরু হওয়ার পর বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয় হওয়া এই পাবজি খেলা।

এএফপি বলছে, আচেহ প্রদেশের ওলামা পরিষদ বুধবার স্থানীয় বাসিন্দাদের পাবজি খেলা বন্ধের জন্য আহ্বান করে। এটিকে হারাম ঘোষণা করে ফতোয়া দেন ওলামা নেতারা। স্থানীয় সরকারকে এই গেম নিষিদ্ধের দাবিও জানান তারা।

আচেহ ওলামা পরিষদের  সহ-সভাপতি ফয়সাল আলী বলেন, আমাদের ফতোয়া বলছে- পাবজি এবং এই একই ধরনের খেলাগুলো হারাম। এর কারণে সহিংসতা এবং মানুষের আচরণ পরিবর্তন হতে পারে।

পাবজি খেলা ইসলাম ধর্মকে অবমাননা করেছে বলেও অভিযোগ করেন তিনি।

ফয়সাল আলী বলেন, আচেহতে দেখা যায় শিশুরা, এমনকি বয়ষ্করা পর্যন্ত পাবজি খেলায় আসক্ত হয়ে পড়েছেন। মোবাইল ফোনে প্রায় সব জায়গাতেই তারা এটি খেলছে।

এই ঘটনা খুবই উদ্বেগজনক বলে মন্তব্য করেন ওলামা পরিষদের এই নেতা।