বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা ফখরুল-রিজভীসহ ১৩৫ জনের বিরুদ্ধে দুই মামলা সবার জন্য উন্মুক্ত থাকছে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ রোহিঙ্গা জনগোষ্ঠির ন্যায়বিচার-নিরাপত্তা দাবি অক্সফামের কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের ‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’ বিশাল জয়ে শুরু কুমিল্লার বঙ্গবন্ধু বিপিএল মিশন টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি ‘বিদেশগামীদের জন্য চালু হচ্ছে প্রবাসী কর্মী বিমা’ প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম জনতা ব্যাংকের অর্থ আত্মসাৎ: আসামিকে আত্মসমর্পণের নির্দেশ মাদককে দেশ ছাড়া করবো: আইজিপি বিটিসিএলের সব স্কুলের প্রাথমিক শাখা হবে ডিজিটাল
২৯

পুরনো স্মার্টফোনের ভিন্ন ব্যবহার

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

স্মার্টফোন মানুষের জীবনযাপন অনেকটাই বদলে দিয়েছে। তারপরও থেমে নেই নতুন উদ্ভাবন। প্রতিনিয়ত নতুন ফিচার সমৃদ্ধ স্মার্টফোন বাজারে আসছে। তাই পুরাতনটির স্থান করে নিচ্ছে নতুনটি। এক পর্যায়ে পুরনো স্মার্টফোন ফেলে রাখা হয় ঘরের যত্রতত্র। চাইলে তা ফেলে না রেখে নানান কাজে লাগানো যায়।

টিভির মিডিয়া প্লেয়ার

আপনার পুরনো স্মার্টফোনটিকে চাইলে টিভির মিডিয়া প্লেয়ারের কাজে লাগাতে পারেন। তবে স্মার্টফোনে এইচডিএমআই আউটপুট ফিচার ও ৩২/৬৪ গিগাবাইট স্টোরেজ থাকতে হবে। ডিভাইস স্টোরেজে থাকা মুভি ও ভিডিও হাই ডেফিনেশন লিংক (এমএইচএল) বা এইচডিএমআই কেবল দিয়ে টিভির সঙ্গে সংযোগ স্থাপন করে বড় পর্দায় দেখা যাবে।

ওয়্যারলেস সিকিউরিটি ক্যামেরা

অ্যানড্রয়েডের জন্য আইপি ওয়েবক্যাম, আইওএসের জন্য আইভিজিলো স্মার্টক্যাম কাজে আসতে পারে। এ অ্যাপ্লিকেশনগুলো স্মার্টফোনের ক্যামেরার সাহায্যে লাইভ ভিডিও স্ট্রিমিং করতে পারে, যা অন্য কোনো স্ট্রিমিং সমর্থিত পণ্যের যেকোনো ব্রাউজারে বা ভিডিও প্লেয়ারে দেখা যায়। স্ট্রিমিং অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকলে এবং ওয়াই-ফাই নেটওয়ার্কের মধ্যে থাকলে পুরনো স্মার্টফোন ডিভাইস ওয়্যারলেস সিকিউরিটি ক্যামেরার কাজ করবে।

ওয়্যারলেস রাউটার

বিল্টইন ওয়াই-ফাই হটস্পট ফিচার ছাড়া স্মার্টফোন খুব কমই হয়। আপনার পুরনো ফোনটিতে এই ফিচার থাকলে পোর্টেবল রাউটার হিসেবে ব্যবহার করতে পারবেন। থ্রিজি সিম কার্ড দিয়ে এই সুবিধা নেয়া যাবে। পকেট ওয়াই-ফাই হিসেবে পুরনো স্মার্টফোন ব্যবহারের ফলে ইন্টারনেট সমর্থিত প্রত্যেকটি পণ্যে আলাদা সংযোগ নেয়ার প্রয়োজন হবে না।

জিপিএস নেভিগেটর

অ্যান্ড্রয়েড ফোনে গুগল ম্যাপস ও নেভিগেশন বিনা মূল্যেই পাওয়া যায়। গাড়ি চালানো কিংবা অপরিচিত কোনো স্থানে এ নেভিগেশন ব্যবহার করে সহজে পথ চিনে নেয়া যাবে। অর্থাৎ পুরনো স্মার্টফোনটি যদি অ্যানড্রয়েড চালিত হয়, তবে গাড়ির জন্য আলাদা করে জিপিএস নেভিগেটর কেনার দরকার হবে না। এজন্য জেনেরিক মাইক্রো ইউএসবি ১২ ভোল্ট কার চার্জার দরকার হবে, যা মোবাইল ফোনটিকে চার্জ দিতে কাজে লাগবে। কার ড্যাশবোর্ড নামে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করে নিলে এবং প্রয়োজনমতো কাস্টমাইজ করে নিলে পুরনো স্মার্টফোনকে কার নেভিগেটর হিসেবে ব্যবহার করা যাবে।