মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দুই মাসে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে ৪.৪৮ শতাংশ উদ্বোধনের দিনেই পদ্মাসেতুতে ট্রেন চলবে: রেলমন্ত্রী ৮ হাজার ৯৬৮ কোটি ৮ লাখ টাকার প্রকল্প একনেকে অনুমোদন ভারতীয় কোস্টগার্ড ডিজির সঙ্গে রীভা গাঙ্গুলির বৈঠক ইসির চুরি যাওয়া ল্যাপটপ উদ্ধার, আটক ৩ আজ মহান শিক্ষা দিবস প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন আজ রোহিঙ্গা ভোটার: ইসি কর্মচারীসহ আটক ৩ রিফাত-মিন্নির নতুন ভিডিও, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য ‘বিজ্ঞান-প্রযুক্তির বিকাশ ছাড়া দেশ উন্নয়ন করা সম্ভব নয়’ রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা
২৬

ইলিশে ভোজন

পোস্ত ইলিশ

আকাশলীনা

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

উপকরণঃ

ইলিশ মাছ-৫ টুকরো,পেয়াজ বাটা-১/২ কাপ, পোস্ত বাটা-১/৩ কাপ, সরিষা বাটা-১ টেবিল চামচ, হলুদ গুড়া-১ চা চামচ, লবণ- স্বাদমতো,কাঁচা মরিচ ফালি-১৫টি মরিচ,কালো জিরা-১/২ চা চামচ,সরিষার তেল-২ টেবিল চামচ,পানি-১ কাপ।       
প্রণালীঃ

মাছের টুকরোয় পরিমাণমতো লবণ-হলুদ মাখিয়ে রেখে দিন ১৫ মিনিট।মাঝারী আঁচে তেল গরম দিন। কালো জিরা ফোড়ন দিন।পেয়াজ-পোস্ত-সরিষা বাটা দিয়ে কসান।অবশিষ্ট লবণ, হলুদ ও ফালি কাঁচা মরিচ দিয়ে নেড়ে অল্প পানি দিয়ে কসান।মাছ বিছিয়ে দিন।এপিঠ ওপিঠ করে হালকা কসিয়ে ঝোলের পানি দিন। ফুটে ওঠার পর ৫/৬ মিনিট রান্না করুন।আস্ত কাঁচা মরিচ দিয়ে ঢেকে ২ মিনিট পর নামিয়ে নিন।গরম ভাতের সঙ্গে দারুণ মজা পোস্ত ইলিশ।