সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
৫০ হাজার পিস ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক কাজাখস্তান গেলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দিনে ১০ হাজারের বেশি কনটেইনার হ্যান্ডলিং হচ্ছে বন্দরে বিএনপির ৩ নেতাকে নিয়মিত টাকা দিতেন জি কে শামীম এক মাসে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ২০ লাখ : বিটিআরসি সেই ডিসির নারী কেলেঙ্কারির সত্যতা বাচ্চাকে মারধর করায় থানা ঘেরাও হনুমানের! বাচ্চাকে মারধর করায় থান জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ ইউজিসির কাঠগড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৪ ভিসি ক্যাসিনোতে মিলল ধর্মীয় উপাসনা সামগ্রী! বিজয়নগর সায়েম টাওয়ার থেকে ১৭ জুয়ারী আটক ১৩ নেপালিকে মোটা অংকের বেতনে রাখা হয় জুয়া চালাতে স্পা সেন্টার থেকে আটক ১৬ নারী, ৩ পুরুষ আরও ১০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হবে- পলক আবুধাবি থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী অজুহাতে কাজ আটকে রাখলে কঠোর ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার করা যাবে না ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত ৭০ বছরে আ’লীগ অনেক চড়াই-উতরাই পার করেছে: পলক খিলক্ষেতে বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছরের দণ্ড
২০২

প্রকৃতির অপরুপ স্বর্গরাজ্য সুন্দরবন

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০১৯  

প্রকৃতি, পরিবেশ, প্রতিবেশ ও প্রাণবৈচিত্রের এক নান্দনিক প্রাকৃতিক সৌন্দার্যই হচ্ছে সুন্দরবন। বলা হয় প্রতি ২৪ ঘন্টায় ৬ বার সুন্দরবনের রুপ বদলায়।

পৃথিবী খ্যাত সুন্দরবনের অপরুপ সৌন্দর্য উপভোগ করতে প্রতি বছর পর্যটন মৌসুমে হাজার হাজার দেশি-বিদেশি পর্যটক ভ্রমণ করে এই সুন্দরবনে।

বনবিভাগের অনুমতি নিয়ে প্রতি পর্যটন মৌসুমে হাজার হাজার পর্যটক নান্দনিক কলাগাচিয়া ইকো পর্যটন কেন্দ্র, আকাশ লীনা ও সুন্দরবন পরিদর্শন করে। এইসব স্পট থেকে ছোট বড় ১৬টি নৌযানে পর্যটকরা যাতায়াত করে।

 

1.প্রকৃতির অপরুপ স্বর্গরাজ্য সুন্দরবন

যদিও পর্যটক বান্ধব যোগাযোগ, আবাসন, খাওয়া-দাওয়া, নৌযান ও অন্যান্য সুযোগ সুবিধার সংকট বিদ্যমান রয়েছে এখনো। তবে এখানে সবচেয়ে বড় যে সমস্যা পল্টন সংযোগ সড়কটি।কারণ এই সড়কটি বেশ ঝূঁকিপূর্র্ণ ছিল। যার কারণে পর্যটকরা প্রতিনিয়ত দুর্ঘটনার কবলে পড়ত। হাতে-পায়ে ব্যাথা পাওয়া, সখের জিনিস নদীতে পড়ে যাওয়া ও পোশাক ছিঁড়ে যেত।

সম্প্রতি পর্যটকদের দুর্ভোগের বিষয়টি বিবেচনা ও গুরুত্ব দিয়ে সুন্দরবন সংলগ্ন মুন্সিগঞ্জ বন টহল ফাঁড়ির পল্টন সংযোগ সড়ক সংস্কার করেছে স্থানীয়রা ।সোনার বাংলা ম্যানগ্রোভ ইকো ট্যুরিজম এবং স্থানীয় ট্রলার মালিক সমিতি অর্থ সহায়তা দিয়ে রাস্তাটি সংস্কার করেছে তারা ।

এ ব্যাপারে এফজি মো. আব্দুস সালাম বলেন, সড়কটি ঝূঁকিপূর্ণ থাকায় পর্যটকরা সমস্যায় পড়ত। স্থানীয়রা রাস্তাটি সংস্কার করায় বর্তমানে এই রুট দিয়ে প্রতিদিন শত শত মানুষ নিরাপদে সুন্দরবন ভ্রমণ করছে।

 

2.প্রকৃতির অপরুপ স্বর্গরাজ্য সুন্দরবন

সোনার বাংলা ম্যানগ্রোভ ইকো ট্যুরিজমের ব্যবস্থাপনা পরিচালক নাজমূস সাদাত পলাশ বলেন, সুন্দরবন পৃথিবীর সম্পদ। আমাদের অস্তিত্বের জন্য এই বনের সুরক্ষা জরুরি। আমরা বনের প্রাণ ও প্রকৃতি সুরক্ষায় কাজ করছি। পাশাপাশি সুন্দরবন ইকো পর্যটন সমৃদ্ধ করতে ছোট ছোট উদ্যোগ বাস্তবায়ন করে চলেছি। মুন্সিগঞ্জ বন টহল ফাঁড়ির পল্টন সংযোগ রাস্তা সংস্কার তারই অংশ।

সুন্দরবন পর্যটক সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য ও ফিফা রেফারি তৈয়ব হাসান বাবু বলেন, আমি প্রতি বছর শিক্ষার্থীদের নিয়ে সুন্দরবন ভ্রমণে আসি। গত বছর মুন্সিগঞ্জ বন টহল ফাঁড়ির পল্টন সংযোগ সড়কটি ঝূঁকিপর্র্ণ থাকায় বেশ অসুবিধা হয়েছিল। এ বছর নিরাপদে শিক্ষার্থীদের নিয়ে নৌযানে উঠতে পেরেছি। স্থানীয়দের সড়ক সংস্কারের উদ্যোগ ক্ষুদ্র কিন্তু মহান। সবাই মিলে ছোট ছোট উদ্যোগ নিলে অবশ্যই সুন্দরবন পর্যটন সমৃদ্ধ হবে।

এ ব্যাপারে আবুল কাশেম হোটেলের ম্যানেজার রতন ব্যানার্জি বলেন, গত বছরের চাইতে এবার পর্যাটকদের সংখ্যা যথেষ্ট । আমাদের হোটেলে প্রতিদিন গড়ে ৫০ থেকে ৬০ জন পর্যটক অবস্থান করে ।

 

3.প্রকৃতির অপরুপ স্বর্গরাজ্য সুন্দরবন

এ বিষয়ে শ্যামনগর থানার ওসি আবুল কালাম বলেন, এখানে আমরা নৌপুলিশ, টুরিস্ট পুলিশ ও শ্যামনগন থানার পুলিশ মিলে যৌথ ভাবে নিরাপত্তা দিয়ে যাচ্ছি। এখন পর্যন্ত কোন অপ্রিতিকর ঘটনা ঘটেনি। নিরাপত্তার ব্যাপারে আমরা সর্বদা তৎপর ।

এ সম্পর্কে শ্যামনগরের ইউএনও এস এম কামরুজ্জামান বলেন, কলাগাছি এলাকায় প্রতিদিন ২০০ থেকে ৩০০ জন মানুষ পর্যাটক আসে। এবং শুক্রবার ও শনিবার ছুটির দিন তিন থেকে চার হাজার পর্যাটকরা ভিড় জমায় । আর পর্যাটকদের নিরাপত্তার ব্যাপারে সার্বক্ষণিক তৎপর আমাদের প্রসাশন । যাতে মানুষ কোন প্রকার দালাল চক্রের দ্বারা প্রতারিত না হয় সে বিষয়েও আমার সতর্ক।

তিনি আরও বলেন, আকাশ লীনা, ইকো পার্ককে আরো সস্প্রসারিত করার জন্য পর্যটন কর্পোরেশন কতৃপক্ষের কাছে ২ কোটি টাকার একটি প্রকল্প প্রেরণ করেছি।

এই বিভাগের আরো খবর