• সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৫ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮ ২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার রেল চালু হবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু ৬২ সহযোগীর মাধ্যমে অর্থপাচার, পিকে হালদারের হাজার কোটি টাকা ফ্রিজ কোনো প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে না : উশৈসিং বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৯০ পিকে হালদারের বান্ধবী গ্রেফতার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৮৪৯ ভাসানচর নিয়ে আন্তর্জাতিক এজেন্সির সাপোর্ট পাচ্ছি: মোমেন এইচএসসির ফল ২৮ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জা রওশন আরা ওয়াহেদ আর নেই সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা প্রতারণার মামলায় রিজেন্ট সাহেদের জামিন নামঞ্জুর আমাদের দলে মুক্তভাবে কথা বলার অধিকার সবার আছে- তথ্যমন্ত্রী

প্রথমবারের মতো সন্ধান মিলল বামন জিরাফের

বরগুনার আলো

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২১  

জিরাফকে বলা হয় পৃথিবীর সবচেয়ে লম্বা প্রাণী। একটি পূর্ণবয়স্ক জিরাফ সাধারণত ১৪ থেকে ১৯ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। জন্মের সময়ই এদের উচ্চতা হয় ৬ ফুট আর ওজন থাকে গড়ে ৬৮ কেজির মত। তবে প্রথমবারের মতো ‘বামন’ আকৃতির জিরাফের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। মানুষের মধ্যে খর্বাকার কিংবা বামনের দেখা মিললেও এই প্রথম জিরাফের মধ্যেও এটি দেখা গেল।

বিজ্ঞানীরা জানিয়েছেন, আফ্রিকা মহাদেশের নামিবিয়া ও উগান্ডায় দুটি ‘বামন জিরাফের’ সন্ধান পাওয়া গেছে। সাধারণ জিরাফের পালের মধ্যেই এই দুটি পুরুষ ‘বামন জিরাফ’ রয়েছে। একই বয়সের সাধারণ জিরাফের চেয়ে এই জিরাফ দুটির পা অনেক ছোট। বিজ্ঞানীরা আফ্রিকাজুড়ে বিভিন্ন এলাকায় থাকা জিরাফের সংখ্যা বের করতে ফটোগ্রাফিক জরিপ করছিলেন। সেই জরিপ করতে গিয়েই এই জিরাফ দুটি চিহ্নিত করেন।চ

জিরাফ দুটির নাম রাখা হয়েছে ‘জিমলি’ ও ‘নাইজেল’। এ প্রসঙ্গে গবেষক দলের সদস্য মাইকেল ব্রাউন বলেন, জিমলি ও নাইজেল ‘স্কেলেটাল ডিসপ্লেসিয়া’ সমস্যার শিকার, যা বন্য প্রাণীর ক্ষেত্রে খুব কম দেখা যায় ২০১৮ সালে নামিবিয়ার একটি ব্যক্তিগত ফার্মে ৮ ফুট ৬ ইঞ্চি লম্বা নাইজেলের খোঁজ পান গবেষকেরা। আর ২০১৫ সালের ডিসেম্বরে উগান্ডার মারচিসন ফলস ন্যাশনাল পার্কে ৯ ফুট ৪ ইঞ্চি উচ্চতার জিমলির সন্ধান মেলে।

জিরাফ নিয়ে কাজ করা বৈশ্বিক সংগঠন জিরাফ কনজারভেশন ফাউন্ডেশনের (জিসিএফ) কর্মকর্তা মাইকেল ব্রাউন বলেন, জিরাফ দুটির বিকাশের ক্ষেত্রে হয়তো কিছু অস্বাভাবিকতা ছিল, যার ফলে হাড় ও তরুণাস্থির বৃদ্ধিতে পার্থক্য তৈরি হয়েছে। যে দুটি বামন জিরাফ শনাক্ত করা হয়েছে, সেগুলোর বয়স এক বছরের কিছু বেশি।

সূত্র: বিবিসি

বরগুনার আলো