• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা
৮২

প্রথম প্রেমের স্মৃতি ভোলা যায় না কেন?

বরগুনার আলো

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

প্রথম প্রেম বা ভালোবাসা সবসময় একটু বেশিই স্পেশ্যাল। এমনকি প্রথম প্রেম ভেঙে যাওয়ার পর জীবনে যত প্রেমই আসুক না কেন; তা কখনোই প্রথম প্রেমের জায়গাটা নিতে পারে না। আপনার ঠিক এই মুহূর্তেই প্রথম প্রেম বা ভালোবাসার মানুষটির কথা মনে পড়ে গেছে, তাই না? আসলে প্রেম এমনই। এবার জেনে নিন বিস্তারিত। 

প্রথম ভালোবাসার স্মৃতি বা অভিজ্ঞতা একেক জনের একেক রকম। কেউ হয়তো দূর থেকে ভালোবেসেই একজনকে সারাজীবন মনে রাখে। কেউ আবার ব্যর্থ প্রেমের স্মৃতি আজীবন বয়ে বেড়ান। তবে বেশিরভাগ মানুষই বলে থাকে, প্রথম প্রেম কখনোই ভোলা যায় না।

ঠিক কী কী কারণে মানুষ প্রথম ভালোবাসার কথা ভুলতে পারে না, তা নিয়ে অনেক গবেষণা হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য ৬টি বিষয় নিয়েই আজকের আলোচনা।

love-in-(1)

১. আমাদের মস্তিষ্কের একটি অঞ্চল হলো হিপ্পোক্যাম্পাস। যেখানে নতুন অভিজ্ঞতা, স্মৃতি এবং নতুন জিনিস শেখার পর তা ধরে রাখে। সেইসাথে বিরল, নতুন অভিজ্ঞতা এবং চিত্রসমূহ শনাক্ত করার জন্য এ স্থানের ক্ষমতা অনন্য। এ জন্য জীবনের যে কোন নতুন অভিজ্ঞতা যেমন- প্রেমে পড়া কিংবা গাড়ি চালানো, যা-ই হোক না কেন। তা ভুলে যাওয়াটা বেশ কঠিন। আর এ কারণে প্রেম না থাকলেও অভিজ্ঞতাটা অনেকেই ভুলতে পারেন না।

২. গবেষণা বলছে, নতুন অভিজ্ঞতা বা তথ্য অন্যান্য পরিচিত তথ্য থেকে পৃথক হয়ে যায়। এ কারণে একজন ব্যক্তির প্রথমবারের মতো অভিজ্ঞতা অর্জনের কোন কিছু মনে রাখা সহজ করে তোলে।

৩. নিউরন জার্নালে প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, দৈনন্দিন এলোমেলো স্মৃতির চেয়ে প্রথমবারের মতো প্রেমে পড়ার উত্তেজনা বা প্রথম চুম্বনের রোমাঞ্চের মতো সংবেদনশীল স্মৃতিগুলো হিপ্পোক্যাম্পাসসহ মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলে সংরক্ষিত থাকে। প্রথম ভালোবাসার স্মৃতি গতকাল ঘটেছে যদি আপনার এমন অনুভূতি হয়, তাহলে বুঝবেন এটি কেবল আপনার আবেগ নয় যা স্মৃতিগুলোকে বাঁচিয়ে রেখেছে। বরং আপনার মস্তিষ্কে এমন একটি সক্রিয় অংশ রয়েছে, যা সম্ভবত স্মৃতিগুলোকে সক্রিয় রাখতে সবসময় কাজ করে যাচ্ছে।

love-in-(2)

৪. যুক্তরাষ্ট্রের মনোবিজ্ঞানী জেফারসন সিঙ্গার বলেন, অধিকাংশ মানুষের ১৫-২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে ‘মেমোরি বাম্প’ বা ‘আকস্মিক স্মৃতি’র একটি বিষয় থাকে। আকস্মিক স্মৃতির বিষয়টি যাদের থাকে তারা বেশি স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন। এই স্মৃতি বেশিরভাগ ক্ষেত্রে ইতিবাচক স্মৃতি হয়। এ কারণেই ১৫-২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা নেওয়া জিনিস স্মৃতিতে ফিরে আসে। আর তা মনের পর্দায় ভেসে ওঠে বারবার।

৫. গবেষকদের মতে, প্রেমের ক্ষেত্রে পরের অভিজ্ঞতার চেয়ে প্রথম অভিজ্ঞতার অনেক বিষয় বেশি মনে থাকে। সম্ভবত এর মধ্যে রোমাঞ্চ আর উত্তেজনা ভরা থাকে। বিশেষ করে যদি এর মধ্যে ভয়ের কোনো অভিজ্ঞতা থেকে থাকে।

৬. মনোবিজ্ঞানীরা বলেন, এটি অনেকটাই স্কাইডাইভ বা প্রথমবার আকাশ থেকে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, আর দশবার লাফ দিলেও সেই আগের স্মৃতিটাই বেশি নাড়া দিয়ে যায়।
তবে অনেকেই এই অসম্ভবকে সম্ভব করে প্রথম প্রেমকে ভুলে যায়। তারা আসলেই ভুলতে পারে কি-না, সেটা নিয়ে বিতর্ক থেকেই যায়। কারণ অধিকাংশ মানুষই আবেগ কন্ট্রোলে রেখে ভুলে থাকার অভিনয় করে। আসলে প্রথম প্রেমকে স্মৃতি থেকে মুছে ফেলা খুবই কষ্টকর।

বরগুনার আলো
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর