সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রী দেশবাসীকে ধৈর্য্যের আহ্বান জানিয়েছেন আঞ্চলিক সহযোগিতাসহ বিভিন্ন ইস্যুতে ইইউ-বাংলাদেশ সভা আজ সৌদিতে সড়ক দুর্ঘটনা: নিহতদের স্বজনদের যোগাযোগের আহ্বান কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে সোনাদিয়া দ্বীপে শিল্পকারখানা না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ রুশ ভাষায় প্রকাশিত বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর যুবলীগের সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন, সদস্য সচিব হারুন ওমর বহিষ্কার, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপস বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কিনা পরীক্ষার নির্দেশ স্পিকারের সঙ্গে পাঁচ মার্কিন সিনেটরের সাক্ষাৎ বৃদ্ধাশ্রম নয়, মা-বাবার জায়গা হোক হৃদয়ের মণিকোঠায় মিঠাপানিতে রুপালি ইলিশ ভারতের বিপক্ষে বিশ্ব একাদশে সাকিব-তামিম! হিন্দু ছেলের আইডি হ্যাক, ফেসবুকের কাছে তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী ডিআইজি বজলুরকে কারাগারে পাঠানোর নির্দেশ সৈকতঘেরা জাকার্তায় প্রকৃতির অপার সৌন্দর্য নেপাল ভ্রমণের খুঁটিনাটি জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি শিশুর জন্মের পর ইসিতে জানানোর আইন চান সিইসি
৪৯

প্রশিক্ষণ শেষে দেশে ফিরলো যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৯  

শ্রীলংকা ও ভারতে প্রশিক্ষণ সফর শেষে দেশে ফিরেছে বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ তথ্য জানানো হয়, জাহাজটি চট্টগ্রাম নৌ-জেটিতে আগমন করলে নৌবাহিনীর প্রচলিত প্রথা অনুযায়ী সু-সজ্জিত বাদক দল বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে তাদের স্বাগত জানায়। এ সময় উপস্থিত ছিলেন কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসানসহ স্থানীয় নৌ কর্মকর্তা, নাবিক এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যরা।

সফরের অংশ হিসেবে জাহাজটি গত ৭ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত শ্রীলংকার কলম্বো বন্দরে এবং ১৪ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ভারতের বিশাখাপত্তম এ অবস্থান করে। শ্রীলংকা ও ভারতে অবস্থানকালে বানৌজা সমুদ্র অভিযানের অধিনায়ক কমান্ডার এম জহিরুল ইসলাম দেশ দু’টির উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সফরকারী জাহাজের নৌসদস্যরা দু’দেশের নৌবাহিনীর জাহাজ পরিদর্শনসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে। পাশাপাশি দেশ দু’টির নৌবাহিনীর কর্মকর্তারা বানৌজা সমুদ্র অভিযান পরিদর্শন করে।

প্রশিক্ষণ সফরে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর নবীন কর্মকর্তা, ক্যাডেট ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি দু’দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়। প্রশিক্ষণ সফরে জাহাজটি গত ১ সেপ্টেম্বর চট্টগ্রাম নৌ-জেটি ত্যাগ করে। 

এই বিভাগের আরো খবর