• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান
৬১২

প্রশ্নপত্র ফাঁস মুক্ত এইচএসসি পরীক্ষা সম্পন্ন হওয়ার পথে

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০১৯  

চলতি বছরের পয়লা এপ্রিল থেকে শুরু হওয়া উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় কোনো প্রকার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেনি। প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা ছাড়াই শেষ হয়েছে বেশকিছু বিষয়ের পরীক্ষা। এছাড়া ২০১৯ সালের শুরুতে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার পর এবার এইচএসসিতেও প্রশ্নপত্র ফাঁস মুক্ত পরীক্ষা সম্পন্ন হওয়ার পথে। আগামী ১২ মে শেষ হবে এইচএসসি পরীক্ষা- ২০১৯।

প্রশ্নপত্র ফাঁস মুক্ত শিক্ষা ব্যবস্থা গড়তে বরাবরই তৎপর ছিলো সরকার। তা নতুন মাত্রায় শুরু হয় নতুন বছরে শুরুতে। ২০১৯ সালের এসএসসি পরীক্ষাকে কেন্দ্র করে প্রশ্নপত্র ফাঁসের মতো অপতৎপরতা রুখে দিতে কঠোর অবস্থান নেয় সরকার। যার ফলে বছরের শুরুতে এসএসসি পরীক্ষায় কোন প্রকার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেনি। আর সেই সফলতার ধারা ধরে রাখা হয়েছে এইচএসসি পরীক্ষাতেও।

শিক্ষাবিদরা বলছেন, সরকারের এই প্রচেষ্টা ধরে রাখতে পারলেই অশিক্ষা ও দুর্নীতির হাত থেকে মুক্তি পাবে জাতি। কেননা, ফাঁসকৃত প্রশ্নপত্রে পরীক্ষা দিয়ে একজন শিক্ষার্থী নামমাত্র পাস করলেও তা মূলত অশিক্ষারই নামান্তর।

প্রশ্ন ফাঁস সংক্রান্ত অপতৎপরতায় সরকার কঠোর হয় ২০১৮ সালের শুরুতে। বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মতো গুজব ও অপতৎপরতা রোধে কঠোর অবস্থান নেয় বর্তমান সরকার ও শিক্ষা মন্ত্রণালয়। এতে প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা ছাড়াই সফলভাবে শেষ হয় গত বছরের পাবলিক পরীক্ষাগুলো। সেই ধারাবাহিকতায় চলতি বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষাকে প্রশ্ন ফাঁস মুক্ত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সরকার। প্রশ্ন ফাঁসকারীদের গ্রেফতার করতে বিশেষ অভিযানও পরিচালনা করছে আইনশৃঙ্খলা বাহিনী। এ কারণেই পাবলিক পরীক্ষাগুলোতে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এ প্রসঙ্গে আরেক শিক্ষাবিদ বলেন, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় প্রশ্নপত্র ফাঁস নামক সামাজিক ব্যাধি প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে। ফলে রক্ষা পেয়েছে শিক্ষা খাত। তবে সমাজ থেকে প্রশ্নপত্র ফাঁস, নকলের মতো সামাজিক ব্যাধিসমূহ পুরোপুরি নির্মূল করতে হলে সরকারের পাশাপাশি শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকসহ শিক্ষা সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ জায়গা থেকে সোচ্চার হতে হবে।

তিনি আরও বলেন, প্রশ্ন ফাঁস রোধ করতে আইনশৃঙ্খলা বাহিনী যেসব পদক্ষেপ গ্রহণ করেছে, সেগুলো অব্যাহত রাখলে আর কেউ এমন অপতৎপরতায় জড়াতে সাহস পাবে না। সরকারের আন্তরিকতায় প্রশ্নপত্র ফাঁস রোধ করা সম্ভব হয়েছে। ফলে অশিক্ষার হাত থেকে অচিরেই মুক্তি পাবে জাতি।

বরগুনার আলো
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর