শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা শিক্ষার অন্যতম উদ্দেশ্য মানবসম্পদ তৈরি: শিক্ষা সচিব মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যেই আ’লীগ কাজ করে যাবে-শেখ হাসিনা সোলেইমানি হত্যার নিন্দা জানানোয় কসোভোতে নারীর কারাদণ্ড বরিশাল বোর্ডে এসএসসিতে অনিয়মিত পরীক্ষার্থী ২১ শতাংশ টুঙ্গিপাড়া যাত্রায় টোল পরিশোধ করলো আওয়ামী লীগ বিক্ষোভে জনসমুদ্র বাগদাদ, স্লোগানে কাঁপছে রাজপথ বিএনপি ভোট কারচুপির রাজত্ব সৃষ্টি করেছিল বলেই ইভিএম আনা হয়েছে বরগুনায় জেলেদের জালে ধরা পড়লো ৪শ কেজি ওজনের শাপলাপাতা মাছ বৈশ্বিক স্বাস্থ্যে এখনো ঝুঁকি নয় করোনা ভাইরাস: ডব্লিউএইচও সাকিবকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়লেন তামিম বাবার কবরের পাশে বসে প্রধানমন্ত্রীর কোরআন তেলাওয়াত বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন চিকিৎসকদের ফি নির্ধারণ করে দেবে সরকার : স্বাস্থ্যমন্ত্রী প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া যাচ্ছেন কাল পদ্মাসেতুতে বসলো ২২তম স্প্যান, দৃশ্যমান হলো ৩৩০০ মিটার জাতীয় প্রশিক্ষণ দিবস আজ এ খাবারগুলো খেলেই বিপদ! ১২৭ যাত্রী নিয়ে মাঝ আকাশে জ্বালানি শেষ, অতঃপর...! জাদুকরী স্বপ্ন দেখাব না : তাপস

প্রাকৃতিক উপায়ে রোদে পোড়া ত্বকের যত্ন নিন

বরগুনার আলো

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

সৌন্দর্য বর্ধনে ত্বক অনেক বেশি ভূমিকা পালন করে। ত্বক যদি শুষ্ক ও দাগমুক্ত না থাকে তবে কোনো উপায়েই নিজের মধ্যে আত্মবিশ্বাস ফিরে আসে না। ঘর থেকে বের হলেই সূর্যের আলো আর ধুলাবালিতে ত্বকের নানা রকম ক্ষতি হয়। মূলত এই কারণেই ত্বক শুষ্ক হয়, ব্রণ হয় এবং দাগ পরে যায়। 

এক্ষেত্রে রাসায়নিক নানা উপাদানের ফেসিয়াল কিট ব্যবহার করার চেয়ে, প্রাকৃতিক উপায়ে রোদেপোড়া ত্বক থেকে রক্ষা পাবেন সহজেই। তাই জেনে নিন মুখের ত্বকে পুড়ে যাওয়া ট্যান প্রাকৃতিক উপায়ে ভালো করার উপায়।  

অনেকেই ত্বকে হালকা গরম পানি দিয়ে ধুতে পছন্দ করেন। তবে এটা ত্বকের কোষকে ক্ষতিগ্রস্ত করে। বরং সব সময়ই ঠাণ্ডা পানিতে মুখ ধোয়া জরুরি। রোদের প্রভাবে ত্বকে ট্যান পড়লে, তখনো বরফ বা বরফের কুচি মুখে ঘষে নিলে ত্বকের ক্ষতি অনেকটা পুষিয়ে নেয়া যায়। এছাড়াও ব্যবহার করতে পারেন-   

১. টমেটো সবজিটি প্রাকৃতিক ট্যান প্রতিরোধক। রোদ থেকে ফিরে টমাটো কেটে রোদে পোড়া অংশে ভাল করে মেখে নিন। কিছুক্ষণ রেখে শুকিয়ে গেলে বরফ পানিতে ধুয়ে নিন মুখ।

২. একচামচ অ্যাপেল সিডার ভিনেগার এককাপ ঠাণ্ডা বরফ পানিতে মিশিয়ে নিন। এবার একটি পরিষ্কার সুতির কাপড় সেই পাত্রে ভিজিয়ে নিয়ে রোদে পোড়া অংশ ভাল করে মুছে নিন। রোদে লাল হয়ে যাওয়া ত্বক আরাম পাবে ও ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসবে আপনার ত্বক।

৩. মধু প্রাকৃতিকভাবেই অ্যান্টিসেপ্টিক ক্ষমতাসম্পন্ন। রোদেপোড়া ত্বকে মধু লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। ত্বক টানতে শুরু করলে বরফ পানিতে তা ধুয়ে নিন।

৪. অ্যালোভেরা মিশ্রিত পানি ও বরফের মিশ্রণে ত্বকের আরাম বোধ হয়। অ্যালোভেরা জেল ও পানি একসঙ্গে মিশিয়ে আইস কিউব তৈরি করে নিন। রোদে ত্বক পুড়ে গেলে সেই অংশে ধীরে ধীরে ঘষতে থাকুন। নিয়মিত এই অভ্যাসে ত্বকের রোদেপোড়া অংশ সারবে ধীরে ধীরে।

৫. ট্যান সরাতে কার্যকরী কালো চায়ের ব্যাগ। চা তৈরি হয়ে গেলে সেই ব্যাগ ফ্রিজে রাখুন। ঠাণ্ডা টি ব্যাগ চেপে চেপে লাগিয়ে নিন ত্বকের পুড়ে যাওয়া অংশে। ত্বকের জ্বালাপোড়া কমে নরম তো হবেই সঙ্গে ট্যানও সরবে দ্রুত।

বরগুনার আলো