সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে আমতলীতে কন্যা সন্তান হওয়ায় হত্যা,পাষন্ড বাবা গ্রেফতার পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু
৫০

প্রাথমিকের প্রশ্ন নিজ স্কুল শিক্ষকদের প্রণয়নের নির্দেশ

প্রকাশিত: ২৯ আগস্ট ২০১৯  

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র নিজ নিজ বিদ্যালয় শিক্ষকদের প্রণয়নের নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
বুধবার (২৮ আগস্ট) মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে।
 এতে বলা হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২০১৬ সালের একটি পরিপত্র অনুযায়ী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক পরীক্ষার (পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ছাড়া) প্রশ্নপত্র উপজেলা/থানা পরীক্ষা পরিচালনা ও সমন্বয় কমিটি প্রণয়ন করে।
 পরিপত্রে বলা হয়, এতে পাঠদানে নিয়োজিত শিক্ষকদের প্রশ্ন করার বা প্রশ্নপত্র প্রণয়ন করার স্বাভাবিক সক্ষমতা লোপ পাচ্ছে। শিক্ষকদের প্রশ্ন করার দক্ষতা না থাকলে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের দক্ষতা যাচাই করা সম্ভব হবে না। ছাত্র-ছাত্রীদের মধ্যে ক্রিয়েটিভিটি আনার জন্য সর্বপ্রথম প্রয়োজন শিক্ষকদের মধ্যে ক্রিয়েটিভিটি সৃষ্টি করা। এতে ছাত্র-ছাত্রীদের মধ্যেও অনুসন্ধিৎসা সৃষ্টি হবে। এ কারণেই প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষকরা প্রণয়ন করা জরুরি।
 ‘এমতাবস্থায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক পরীক্ষার (পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ছাড়া) প্রশ্নপত্র এখন থেকে উপজেলা/থানা পরীক্ষা পরিচালনা ও সমন্বয় কমিটির পরিবর্তে নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষকরা প্রণয়ন করবেন। কোনো অবস্থাতেই কোনো সমিতি বা অন্য কোনো উৎস থেকে প্রশ্ন সংগ্রহ করা যাবে না।

এই বিভাগের আরো খবর