• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী
১০৪

প্রাথমিক বিদ্যালয়ে নেতা নির্বাচনে চলছে ভোটগ্রহণ

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, শতভাগ ভর্তি ও ঝরে পড়া রোধে প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন-২০২০ অনুষ্ঠিত হচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) আয়োজনে আজ রোববার (২৩ ফেব্রুয়ারি) এ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৯টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়েছে।

দেশের ৬৩ হাজার ৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে এ স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৯টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে দুপুর ১টা পর্যন্ত।

ভোটগ্রহণ শেষে বিকেলে ফলাফল ঘোষণা করা হবে। এ নির্বাচনে ৩য় থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা ভোট প্রদান করবে। মোট ভোটারের সংখ্যা ৭৬ লাখ ৬২ হাজার ৩৫২ জন। আর প্রার্থীর সংখ্যা ৮ লাখ ২৭ হাজার ৫৯৫ জন। তাদের মধ্যে ৪ লাখ ৪১ হাজার ২৮ জনকে ভোটের মাধ্যমে স্টুডেন্ট কাউন্সিল প্রতিনিধি হিসেবে নির্বাচন করবে।

২০১০ সাল থেকে দেশের ১৯টি জেলার ২০টি উপজেলার ১০০টি প্রথমিক বিদ্যালয়ে সরাসরি নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কাউন্সিল গঠন করা হয়। এরপর ২০১৩ সাল থেকে সারাদেশের সকল উপজেলা/থানার সকল প্রাথমিক বিদ্যালয়ে এ নির্বাচন চালু করা হয়। এতে স্থানীয় জনসাধারণ, ছাত্রছাত্রী, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে বিপুল আগ্রহ ও উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করে।

স্টুডেন্টস কাউন্সিলের মাধ্যমে শিক্ষার্থীরা গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হয়ে উঠছে, অন্যোর মতামতের প্রতি তাদের শ্রদ্ধাবোধ তৈরি, বিদ্যালয়ের শিখন শিখানো কার্যক্রমে শিক্ষকদের সহায়তা করে থাকে, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা করে থাকে।

বরগুনার আলো
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর