সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে সোনাদিয়া দ্বীপে শিল্পকারখানা না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ রুশ ভাষায় প্রকাশিত বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর যুবলীগের সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন, সদস্য সচিব হারুন ওমর বহিষ্কার, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপস বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কিনা পরীক্ষার নির্দেশ স্পিকারের সঙ্গে পাঁচ মার্কিন সিনেটরের সাক্ষাৎ বৃদ্ধাশ্রম নয়, মা-বাবার জায়গা হোক হৃদয়ের মণিকোঠায় মিঠাপানিতে রুপালি ইলিশ ভারতের বিপক্ষে বিশ্ব একাদশে সাকিব-তামিম! হিন্দু ছেলের আইডি হ্যাক, ফেসবুকের কাছে তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী ডিআইজি বজলুরকে কারাগারে পাঠানোর নির্দেশ সৈকতঘেরা জাকার্তায় প্রকৃতির অপার সৌন্দর্য নেপাল ভ্রমণের খুঁটিনাটি জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি শিশুর জন্মের পর ইসিতে জানানোর আইন চান সিইসি গণভবনে যুবলীগ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক আপনার ইমেইলেও থাকবে বসের নজরদারি! জঙ্গি হামলার শঙ্কা: নজরদারিতে দিল্লির ৪ শতাধিক স্থাপনা

প্রয়াত অভিনেতা সিরাজুল ইসলামের জন্মদিন আজ

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

প্রয়াত অভিনেতা সিরাজুল ইসলামের জন্মদিন আজ। তিনি ১৯৩৭ সালের আজকের এই দিনে পশ্চিমবঙ্গের হুগলি জেলায় জন্মগ্রহণ করেন।

জন্মের কিছুকাল পরেই দেশ বিভাগের কারণে ঢাকায় চলে আসেন। এরপর ফরাসগঞ্জে বসবাস করতে শুরু করেন। তিনি পড়াশোনা করেছেন ঢাকার ঐতিহ্যবাহী কে এল জুবিলি হাই স্কুল অ্যান্ড কলেজে। সিরাজুল ইসলামের বাবা ছিলেন একজন সরকারি চাকুরিজীবী।

বরেণ্য এই অভিনেতা ক্যারিয়ার শুরু করেন বেতারে। পরে ১৯৫৬ সালে যোগ দেন তখনকার গণসংযোগ বিভাগে। মঞ্চে কাজ শুরু করেন সেই কৈশোর থেকে। মহীউদ্দিন পরিচালিত রাজ এলো শহরে চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে শুরু হয় তার চলচ্চিত্রজীবন।

থিয়েটারের গন্ডি পেরিয়ে মূলত সিনেমায় অভিনয়ে মনোযোগী হয়েছিলেন সিরাজুল ইসলাম। প্রায় তিনশ সিনেমায় অভিনয় করেছেন তিনি। তার অভিনীত প্রথম সিনেমা মহীউদ্দিন পরিচালিত ‘রাজা এলো শহরে’। এছাড়াও অভিনয় করেছেন- ‘নাচঘর’, ‘রূপবান’, ‘উজালা’, ‘নয়নতারা’, ‘চাওয়া পাওয়া’, ‘ময়নামতি’, ‘দর্পচূর্ণ’, ‘বিনিময়’ ইত্যাদিতে।

তিনি চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘চন্দ্রনাথ’ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। তিনি যে শুধু অভিনেতাই ছিলেন তা নয়, নির্মাতাও ছিলেন। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘জননী’। নাটক, চলচ্চিত্র ছাড়াও তিনি নির্মাণ করেছেন বেশ কিছু প্রামাণ্যচিত্র।

এক সময় করাচির ইস্টার্ন ফিল্ম পত্রিকায় ঢাকাস্থ চলচ্চিত্র প্রতিবেদক হিসেবেও কাজ করেছেন তিনি।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৪ মার্চ ৭৭ বছর বয়সে এ অভিনেতা মস্তিস্কের রক্ত প্রবাহে ব্যাঘাত ঘটায় মৃত্যুবরণ করেন।

এই বিভাগের আরো খবর