বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৩ ১৪২৬   ০২ রজব ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের
৪৯

প্রয়াত অভিনেতা সিরাজুল ইসলামের জন্মদিন আজ

বরগুনার আলো

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

প্রয়াত অভিনেতা সিরাজুল ইসলামের জন্মদিন আজ। তিনি ১৯৩৭ সালের আজকের এই দিনে পশ্চিমবঙ্গের হুগলি জেলায় জন্মগ্রহণ করেন।

জন্মের কিছুকাল পরেই দেশ বিভাগের কারণে ঢাকায় চলে আসেন। এরপর ফরাসগঞ্জে বসবাস করতে শুরু করেন। তিনি পড়াশোনা করেছেন ঢাকার ঐতিহ্যবাহী কে এল জুবিলি হাই স্কুল অ্যান্ড কলেজে। সিরাজুল ইসলামের বাবা ছিলেন একজন সরকারি চাকুরিজীবী।

বরেণ্য এই অভিনেতা ক্যারিয়ার শুরু করেন বেতারে। পরে ১৯৫৬ সালে যোগ দেন তখনকার গণসংযোগ বিভাগে। মঞ্চে কাজ শুরু করেন সেই কৈশোর থেকে। মহীউদ্দিন পরিচালিত রাজ এলো শহরে চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে শুরু হয় তার চলচ্চিত্রজীবন।

থিয়েটারের গন্ডি পেরিয়ে মূলত সিনেমায় অভিনয়ে মনোযোগী হয়েছিলেন সিরাজুল ইসলাম। প্রায় তিনশ সিনেমায় অভিনয় করেছেন তিনি। তার অভিনীত প্রথম সিনেমা মহীউদ্দিন পরিচালিত ‘রাজা এলো শহরে’। এছাড়াও অভিনয় করেছেন- ‘নাচঘর’, ‘রূপবান’, ‘উজালা’, ‘নয়নতারা’, ‘চাওয়া পাওয়া’, ‘ময়নামতি’, ‘দর্পচূর্ণ’, ‘বিনিময়’ ইত্যাদিতে।

তিনি চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘চন্দ্রনাথ’ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। তিনি যে শুধু অভিনেতাই ছিলেন তা নয়, নির্মাতাও ছিলেন। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘জননী’। নাটক, চলচ্চিত্র ছাড়াও তিনি নির্মাণ করেছেন বেশ কিছু প্রামাণ্যচিত্র।

এক সময় করাচির ইস্টার্ন ফিল্ম পত্রিকায় ঢাকাস্থ চলচ্চিত্র প্রতিবেদক হিসেবেও কাজ করেছেন তিনি।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৪ মার্চ ৭৭ বছর বয়সে এ অভিনেতা মস্তিস্কের রক্ত প্রবাহে ব্যাঘাত ঘটায় মৃত্যুবরণ করেন।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর