• বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১১ ১৪২৭

  • || ০৯ রবিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ টিউশন ফি ছাড়া অন্য খাতে অর্থ নিতে পারবে না স্কুল-কলেজ বিএনপির রাজনীতিতে হতাশা আর ব্যর্থতা ভর করেছে: কাদের শাহজালালে যাত্রীর কাছ থেকে ৫ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার নেপালের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের বিএনপি বাসে আগুন দিয়ে অবলীলায় মিথ্যা বলছে: তথ্যমন্ত্রী ফাতেহা-ই-ইয়াজদাহম ২৭ নভেম্বর সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী আর নেই

প্লাস্টিক দেন, পেট ভরে খাবার খান!

বরগুনার আলো

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

 


একদিকে পাহাড় সমান প্লাস্টিক বর্জ্যের সমস্যা, অন্যদিকে দারিদ্র্য। সারবিশ্বে এই দুইয়ের বিপত্তি বেশ প্রকট। সেখান থেকেই দারুণ এক ফমুর্লা বের করেছে ভারত। প্লাস্টিক বর্জ্য জমা দিলেই মিলবে পেটভরা খাবার।

এতে একদিকে যেমন পরিষ্কার হয়ে উঠছে শহর, তেমনি কমছে দারিদ্র্যও। ঠিক যেন বীজগণিতের সূত্র, মাইনাসে মাইনাসে প্লাস!

সম্প্রতি ছত্তিশগড়ের আম্বিকাপুরে চালু হয়েছে ভারতের প্রথম ‘গার্বেজ ক্যাফে’। সেখানে ৫০০ গ্রাম প্লাস্টিক বর্জ্য আনলেই মিলবে সকালের খাবার। আর এক কেজি প্লাস্টিক বর্জ্য দিলে দুপুরে বা রাতে পেট ভরে খাবার খাওয়া যাবে।

গত জুলাইয়ে শুরু হওয়া এ কার্যক্রম দারুণ সাড়া ফেলেছে ভারতজুড়ে। এরইমধ্যে ফলও পেতে শুরু করেছে কর্তৃপক্ষ। ইনদোরের পর আম্বিকাপুর দেশটির দ্বিতীয় পরিচ্ছন্নতম শহরের স্বীকৃতি পেয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, আম্বিকাপুর মিউনিসিপ্যাল করপোরেশন শহরের প্রধান বাস স্ট্যান্ডে চালু করেছে ‘গার্বেজ ক্যাফে’। শুধু খাবার সরবরাহই নয়, যারা প্লাস্টিকের বর্জ্য কুড়িয়ে দিন চালায়, তাদের জন্য আশ্রয়ের ব্যবস্থাও করা হচ্ছে। 

তবে, এ উদ্যোগের সবচেয়ে প্রশংসনীয় দিক হচ্ছে, জমা হওয়া প্লাস্টিক বর্জ্য দিয়ে সড়ক নির্মাণ। আম্বিকাপুরে এর আগে আট লাখ প্লাস্টিক ব্যাগ ব্যবহার করে সড়ক তৈরি করা হয়েছে। ‘গার্বেজ ক্যাফে’ প্রকল্পে জমা হওয়া প্লাস্টিকও এ ধরনের কাজেই ব্যবহার করা হবে।

যদিও, প্লাস্টিক দিয়ে সড়ক নির্মাণের এ পদ্ধতি যুক্তরাষ্ট্র, ইউরোপ এমনকি কম্বোডিয়াতেও আগে থেকেই ব্যবহৃত হচ্ছে।

বরগুনার আলো