• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
৩০৫৬

প্লাস্টিক দেন, পেট ভরে খাবার খান!

বরগুনার আলো

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

 


একদিকে পাহাড় সমান প্লাস্টিক বর্জ্যের সমস্যা, অন্যদিকে দারিদ্র্য। সারবিশ্বে এই দুইয়ের বিপত্তি বেশ প্রকট। সেখান থেকেই দারুণ এক ফমুর্লা বের করেছে ভারত। প্লাস্টিক বর্জ্য জমা দিলেই মিলবে পেটভরা খাবার।

এতে একদিকে যেমন পরিষ্কার হয়ে উঠছে শহর, তেমনি কমছে দারিদ্র্যও। ঠিক যেন বীজগণিতের সূত্র, মাইনাসে মাইনাসে প্লাস!

সম্প্রতি ছত্তিশগড়ের আম্বিকাপুরে চালু হয়েছে ভারতের প্রথম ‘গার্বেজ ক্যাফে’। সেখানে ৫০০ গ্রাম প্লাস্টিক বর্জ্য আনলেই মিলবে সকালের খাবার। আর এক কেজি প্লাস্টিক বর্জ্য দিলে দুপুরে বা রাতে পেট ভরে খাবার খাওয়া যাবে।

গত জুলাইয়ে শুরু হওয়া এ কার্যক্রম দারুণ সাড়া ফেলেছে ভারতজুড়ে। এরইমধ্যে ফলও পেতে শুরু করেছে কর্তৃপক্ষ। ইনদোরের পর আম্বিকাপুর দেশটির দ্বিতীয় পরিচ্ছন্নতম শহরের স্বীকৃতি পেয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, আম্বিকাপুর মিউনিসিপ্যাল করপোরেশন শহরের প্রধান বাস স্ট্যান্ডে চালু করেছে ‘গার্বেজ ক্যাফে’। শুধু খাবার সরবরাহই নয়, যারা প্লাস্টিকের বর্জ্য কুড়িয়ে দিন চালায়, তাদের জন্য আশ্রয়ের ব্যবস্থাও করা হচ্ছে। 

তবে, এ উদ্যোগের সবচেয়ে প্রশংসনীয় দিক হচ্ছে, জমা হওয়া প্লাস্টিক বর্জ্য দিয়ে সড়ক নির্মাণ। আম্বিকাপুরে এর আগে আট লাখ প্লাস্টিক ব্যাগ ব্যবহার করে সড়ক তৈরি করা হয়েছে। ‘গার্বেজ ক্যাফে’ প্রকল্পে জমা হওয়া প্লাস্টিকও এ ধরনের কাজেই ব্যবহার করা হবে।

যদিও, প্লাস্টিক দিয়ে সড়ক নির্মাণের এ পদ্ধতি যুক্তরাষ্ট্র, ইউরোপ এমনকি কম্বোডিয়াতেও আগে থেকেই ব্যবহৃত হচ্ছে।

বরগুনার আলো
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর