• সোমবার   ১৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৪ ১৪২৭

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড আইন সংশোধনে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়েছেন: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১১৯৩ প্রয়োজনের বেশি কোন পয়সা এখন খরচ করা চলবে না: প্রধানমন্ত্রী

প্লাস্টিক দেন, পেট ভরে খাবার খান!

বরগুনার আলো

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

 


একদিকে পাহাড় সমান প্লাস্টিক বর্জ্যের সমস্যা, অন্যদিকে দারিদ্র্য। সারবিশ্বে এই দুইয়ের বিপত্তি বেশ প্রকট। সেখান থেকেই দারুণ এক ফমুর্লা বের করেছে ভারত। প্লাস্টিক বর্জ্য জমা দিলেই মিলবে পেটভরা খাবার।

এতে একদিকে যেমন পরিষ্কার হয়ে উঠছে শহর, তেমনি কমছে দারিদ্র্যও। ঠিক যেন বীজগণিতের সূত্র, মাইনাসে মাইনাসে প্লাস!

সম্প্রতি ছত্তিশগড়ের আম্বিকাপুরে চালু হয়েছে ভারতের প্রথম ‘গার্বেজ ক্যাফে’। সেখানে ৫০০ গ্রাম প্লাস্টিক বর্জ্য আনলেই মিলবে সকালের খাবার। আর এক কেজি প্লাস্টিক বর্জ্য দিলে দুপুরে বা রাতে পেট ভরে খাবার খাওয়া যাবে।

গত জুলাইয়ে শুরু হওয়া এ কার্যক্রম দারুণ সাড়া ফেলেছে ভারতজুড়ে। এরইমধ্যে ফলও পেতে শুরু করেছে কর্তৃপক্ষ। ইনদোরের পর আম্বিকাপুর দেশটির দ্বিতীয় পরিচ্ছন্নতম শহরের স্বীকৃতি পেয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, আম্বিকাপুর মিউনিসিপ্যাল করপোরেশন শহরের প্রধান বাস স্ট্যান্ডে চালু করেছে ‘গার্বেজ ক্যাফে’। শুধু খাবার সরবরাহই নয়, যারা প্লাস্টিকের বর্জ্য কুড়িয়ে দিন চালায়, তাদের জন্য আশ্রয়ের ব্যবস্থাও করা হচ্ছে। 

তবে, এ উদ্যোগের সবচেয়ে প্রশংসনীয় দিক হচ্ছে, জমা হওয়া প্লাস্টিক বর্জ্য দিয়ে সড়ক নির্মাণ। আম্বিকাপুরে এর আগে আট লাখ প্লাস্টিক ব্যাগ ব্যবহার করে সড়ক তৈরি করা হয়েছে। ‘গার্বেজ ক্যাফে’ প্রকল্পে জমা হওয়া প্লাস্টিকও এ ধরনের কাজেই ব্যবহার করা হবে।

যদিও, প্লাস্টিক দিয়ে সড়ক নির্মাণের এ পদ্ধতি যুক্তরাষ্ট্র, ইউরোপ এমনকি কম্বোডিয়াতেও আগে থেকেই ব্যবহৃত হচ্ছে।

বরগুনার আলো