• বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৫ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ
১৪২

প্লাস্টিক বর্জে রাস্তা নির্মাণ, অভিনব উদ্যোগ ভারতীয় সেনাবাহিনীর

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৯  

 


প্লাস্টিক ক্ষতি করছে পরিবেশের। কিন্তু এ থেকে মুক্তির উপায় কী?‌ কারণ প্লাস্টিক কোনো ভাবেই পচনশীল নয়। আর এটাই গোটা বিশ্বের মাথা ব্যথার কারণ। তবে এই পরিস্থিতিতে অভিনব উদ্যোগ নিয়েছে ভারতীয় সেনাবাহিনী। 
প্লাস্টিককে তারা এবার ব্যবহার করছেন রাস্তা তৈরির কাজে। ইতোমধ্যে দেশটির নারাঙ্গি মিলিটারি স্টেশনে প্লাস্টিক বর্জ্য দিয়ে রাস্তাও তৈরি করে ফেলেছেন তারা। পিচ তৈরিতে বিটুমিনের জায়গায় ‌১.‌২৪ মেট্রিক টন প্লাস্টিক ব্যবহার করেছেন সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং সার্ভিসেসের কর্মকর্তারা। আর এতে তারা যথেষ্ট সাফল্যও অর্জন করেছেন। 
আপাতত এ বিষয়টি নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানানো হলেও, আগামী দিনে দেশের অন্যান্য জায়গাতেও এভাবে প্লাস্টিকের সাহায্যে রাস্তা তৈরি হতে দেখা যেতে পারে। 
প্রসঙ্গত, সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতে প্রতিদিন প্রায় ২৬ হাজার টন প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়। আর প্লাস্টিক বর্জ্য উৎপাদিত দেশের তালিকায় পৃথিবীতে পঞ্চম স্থানে রয়েছে ভারত। অর্থাৎ ওই প্লাস্টিক বর্জ্য দিয়ে দিল্লির কুতুব মিনারের মতো সুউচ্চ বাড়ি তৈরি হয়ে যাবে। গত ২২ নভেম্বর কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকার লোকসভায় স্বীকার করেন। তিনি জানান, দেশের ৬০টি বড় শহরে রোজ ৪ হাজার টন প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়। যা কিনা খুবই ভয়াবহ একটি পরিসংখ্যান।‌

এই প্রকল্পের মূল উদ্দেশ্য প্লাস্টিক ব্যবহার কমানো, পুনঃব্যবহার করা এবং রিসাইকেল করা। এছাড়া যেহেতু প্লাস্টিক বর্জ্য ব্যবহার করা হচ্ছে তাতে রাস্তার মেয়াদকাল বাড়বে বলে আশা করা যায়। এছাড়াও অনেক কম খরচে এই রাস্তা সংস্কার করা এবং তা রক্ষণাবেক্ষণ করা যাবে। তাতে যে সকল প্লাস্টিক সমুদ্রে বা জলাশয়ে নিক্ষেপ করা হয় তা অনেকটাই কমবে বলে আশা প্রকাশ করছেন অনেকেই। 

বরগুনার আলো
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর