• সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত
৬০

পড়াশোনায় শিশুর মনোযোগ বাড়ানোর দারুণ উপায়

বরগুনার আলো

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

পড়াতে বসালে শিশুদের মনোযোগ টিকিয়ে রাখা আজকাল মায়েদের জন্য অসাধ্য হয়ে গেছে। তাদের মনোযোগ পড়ার দিকে রাখা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে মায়েদের জন্য। পড়তে বসালেই শিশুদের মন পড়ার দিকে না থেকে খেলার জন্য অস্থির হয়ে ওঠে। আবার কখনো শুরু হয় তাদের দুষ্টুমি।

এক্ষেত্রে পড়াশোনায় শিশুদের মনোযোগ বাড়াতে সাহায্য করবে কিছু বিষয়। এই বিষয়গুলো অনুসরণ করলেই খুব সহজে আপনি শিশুর মনোযোগ বাড়াতে সক্ষম হবেন। চলুন তবে জেনে নেয়া যাক সেই বিষয়গুলো-

> শিশুকে গান শেখাতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় যন্ত্রসঙ্গীত শেখালে। পিয়ানো, সিন্থেসাইজার, তবলা, মাউথ অর্গান জাতীয় কিছু শেখালে আপনার সন্তান মনোযোগী হবে।

> শিশুকে জোর করবেন না। এতে মনোযোগ আসে না। শিশুকে খেলার ছলে শেখাতে পারেন।

> শোয়ার আগে শিশুর সঙ্গে কিছুটা সময় গল্প করুন। ওরা প্রশ্ন করলে উত্তর দিন, বিরক্ত হবেন না।

> দিনে অন্তত একটা ঘণ্টা শিশুকে ছুটাছুটি করতে দিন। এতে তার শরীর থেকে এনডরফিন হরমোন বেশি পরিমাণে নিঃসৃত হবে। ফলে ঘামও ঝরবে । শরীর থেকে ঘাম ঝরার পর শিশুকে পড়াতে বসালে অনেকটা লাভ হয়। কারণ এনডরফিন হরমোন নিঃসরণের ফলে অন্তত এক ঘন্টা থেকে দেড় ঘন্টা শিশুর মনোযোগ ঠিক থাকবে।

> সন্তানের বয়স অনুযায়ী তার মনোযোগ বাড়ানোর চেষ্টা করুন। ৪ থেকে ৫ বছরের শিশুর যে মনোযোগ থাকবে ১০ বছরের শিশুর তার চেয়ে বেশি থাকবে এটাই স্বাভাবিক। আপনার সন্তান ছোট হলে তার থেকে খুব বেশি মনোযোগ প্রত্যাশা করবেন না।

> শিশুকে ইলেকট্রনিক গ্যাজেট যেমন- মোবাইল, ল্যাপটপ এসব থেকে যত দূরে রাখবেন ততই ভালো। কারণ ছোট বয়সে মানুষের মস্তিষ্কে এগুলোর প্রভাব পড়ে মনোযোগ নষ্ট হয়। নিজেরা বাড়িতে সারাক্ষণ টিভি দেখবেন না। তাহলে শিশুদের ওপরও এর প্রভাব পড়বে।

বরগুনার আলো
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর