• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের
২০

বাংলাদেশ থেকে প্রথম ইন্সট্রুমেন্টাল এক্সেস অ্যাওয়ার্ড পাচ্ছে জবি

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ মে ২০২০  

এশিয়ার একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ইন্সট্রুমেন্টাল এক্সেস অ্যাওয়ার্ড অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ এই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে। বাংলাদেশ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ই প্রথমবারের মতো এই অ্যাওয়ার্ড পাচ্ছে।

গতকাল বুধবার সিডিং ল্যাবের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। এ বছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের ১০টি দেশের মোট ১৮টি বিশ্ববিদ্যালয়ে এই অ্যাওয়ার্ডের মাধ্যমে গবেষণার যন্ত্রপাতি সরবরাহ করবে।

জানা যায়, নিম্ন ও মধ্যবিত্ত দেশের বিশ্ববিদ্যালয়ের তরুণ বিজ্ঞানীদের শিক্ষা ও গবেষণার জন্য স্বল্প খরচে উন্নত মানের বৈজ্ঞানিক যন্ত্রপাতি দেওয়ার ব্যবস্থা করা হয় এই প্রোগ্রামের মাধ্যমে। আমেরিকার সিডিং ল্যাব নামের বেসরকারি এই সংগঠন এই অ্যাওয়ার্ড দিয়ে থাকে। যার উদ্দেশ্য নিম্ন মধ্যবিত্ত দেশের তরুণ বিজ্ঞানীদের নতুন কিছু আবিষ্কার ও গবেষণায় উৎসাহিত করা। এ ছাড়া যারা মনোনীত হয়। তাদেরকে বিশ্বব্যাপী সেডিং ল্যাবের অন্যান্য বিজ্ঞানীদের সংস্পর্শে আসার সুযোগ প্রদান করে।

এ বিষয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. দিলারা ইসলাম শরীফ বলেন, আমরা গত বছর আবেদন করেছিলাম এবং বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে অ্যাওয়ার্ডটা পাচ্ছি। যে গবেষণা সরঞ্জাম আমরা পাবো, এতে করে একটি উচ্চ মানসম্পন্ন ল্যাব তৈরি করতে পারবো। যা বায়োটেকনোলজিকাল গবেষণার জন্য খুবই গুরুত্বপূর্ণ।'

এ বিষয়ে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমরা ভাগ্যবান যে এ অ্যাওয়ার্ডটা পেয়েছি। যার ফলে আমরা অনেক গুরুত্বপূর্ণ গবেষণা করতে পারব। এ ছাড়া ২টা পিএসআর মেশিনও আমরা পাচ্ছি, কভিড বা অন্যান্য ভাইরাস জাতীয় রোগের পরীক্ষা আমরা করতে পারব। সবমিলিয়ে বায়োলজিকাল রিসার্সের একটা বড় অগ্রগতি হবে।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর