রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১০ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার
৫৯

ফ্রিল্যান্সারদের জন্য সুখবর

বরগুনার আলো

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  


 
বাংলাদেশ ব্যাংক দেশের ফ্রিল্যান্সারদের জন্য সুখবর এনে দিয়েছে। দেশের বাইরে অর্থ পাঠানোর ক্ষেত্রে ফ্রিল্যান্সারদের জন্য সুবিধা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

তথ্যপ্রযুক্তি খাতের ফ্রিল্যান্সাররা এখন থেকে ভার্চুয়াল (ডেবিট,ক্রেডিট ও প্রিপেইড) কার্ডের পাশাপাশি মোবাইল ওয়ালেটের মাধ্যমেও বাংলাদেশের বাইরে অর্থ পরিশোধ করতে পারবেন। এ ব্যবস্থায় একজন বছরে সর্বোচ্চ ৫০০ ডলার পর্যন্ত খরচ করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক সোমবার (৯ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনটি দেশের ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ফ্রিল্যান্সারদের পক্ষে মোবাইল ওয়ালেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অনলাইন ব্যবস্থায় অর্থ পরিশোধ করতে পারবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রায় অর্থ পরিশোধের পর গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেবে।

সেবা রপ্তানির বিষয়ে নিবন্ধনসহ নানা কাজের জন্য ফ্রিল্যান্সারদের দেশের বাইরে অর্থ পরিশোধ করতে হয়। ফ্রিল্যান্সাররা অনলাইন প্ল্যাটফর্মে বিভিন্ন গেম ও সফটওয়্যারের লাইসেন্স ফি, ভেন্ডার সার্টিফিকেশন পরীক্ষার ফি, মোবাইল কিংবা গেমস অ্যাপ্লিকেশন ডেভেলপের নিবন্ধন ফি, ওয়েবসাইট তৈরি, সার্ভার ভাড়া, অ্যাপ ডেভেলপমেন্ট, যেকোনো ডোমেইন নিবন্ধন, ক্লাউড ইত্যাদি সেবা রপ্তানি করে থাকেন। এত দিন তারা শুধু আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৩০০ ডলার অর্থ পরিশোধ করতে পারতেন।

বরগুনার আলো