• বুধবার   ২৮ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১২ ১৪২৮

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
মানুষকে ব্যাপকভাবে ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিন উৎপাদন হবে দেশেই: শেখ হাসিনা সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন আজ করোনা মোকাবিলায় সশস্ত্র বাহিনীসহ সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান ফকির আলমগীরের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক সুশৃঙ্খল সেনাবাহিনী গণতন্ত্র সুসংহত করতে সহায়ক ভূমিকা পালন করে শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী নিম্নআয়ের মানুষের জন্য ৩২০০ কোটি টাকার প্রণোদনা ২৩ জুলাই থেকে ৫ আগস্ট মানতে হবে যেসব বিধিনিষেধ কঠোর বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মাহমুদউল্লাহ দারিদ্র্যের সাথে জনসংখ্যা বৃদ্ধির সম্পর্ক রয়েছে: রাষ্ট্রপতি উন্নয়নের অন্যতম পূর্বশর্ত পরিকল্পিত জনসংখ্যা: প্রধানমন্ত্রী হাসপাতালে শয্যা ও অক্সিজেন বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশ ক্লাইমেট ভালনারেবলস ফাইন্যান্স সামিট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর উপহারের এক টন আম যাচ্ছে নেপালে ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে আম পাঠালেন প্রধানমন্ত্রী ‘জিয়াউর রহমান স্বাধীনতার পর খালেদাকে ঘরে নিতে চাননি’ স্কুল খুলে কী ছেলে-মেয়েদের মৃত্যুর মুখে ঠেলে দেবো?

ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ জুন ২০২০  

বাংলাদেশে ফ্লাইট চলাচলের অনুমতি পাচ্ছে আরও ৪টি এয়ারলাইন্স। তারা হচ্ছে মালয়েশিয়ান এয়ারলাইন্স, মালিন্দো এয়ার, এয়ার এরাবিয়া এবং টার্কিশ এয়ারলাইন্স। দুই-এক দিনের মধ্যে তাদের ফ্লাইট চালানোর অনুমতি দিতে পারে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচকের দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। বেবিচক জানায়, কয়েকটি এয়ারলাইন্স বাংলাদেশে ফ্লাইট চালুর জন্য আবেদন করেছিল। গত দুই সপ্তাহ ধরে তাদের আবেদন পেন্ডিং রাখা হয়েছিল। তবে এ বিষয়ে রোববার একটি সভা আয়োজন করা হবে। এরপর ২-১ দিনের মধ্যে ফ্লাইট চলাচলের অনুমতির আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

অনুমতি পেয়ে যাওয়া এয়ারলাইন্সগুলোর মধ্যে মালিন্দো এয়ার ও মালয়েশিয়ান এয়ার মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে ঢাকা রুটে সরাসরি যাত্রী পরিবহন করতে চায়। মালয়েশিয়ান সিভিল এভিয়েশনের বিধান অনুযায়ী বর্তমানে সেদেশে বাংলাদেশের ‘বিজনেস ভিসা’ধারী অন্যদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। মালয়েশিয়ান এয়ার ও মালিন্দো কুয়ালালামপুর হয়ে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়াসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে বাংলাদেশি যাত্রী বহন করে আসছে।

টার্কিশ এয়ার ঢাকা থেকে তুরস্কের ইস্তাম্বুল শহরে সরাসরি ফ্লাইট পরিচালনার জন্য আবেদন করেছে। ট্রানজিটের মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশের যাওয়ার জন্য বাংলাদেশিদের কাছে টার্কিশ এয়ারলাইন্স বেশি জনপ্রিয়। আর এয়ার এরাবিয়া সংযুক্ত আরব আমিরাতের দেশ শারজাহ থেকে ঢাকায় সরাসরি ফ্লাইট পরিচালনা করতে চায়।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, আমরা তাদের আবেদন পেয়েছি। এগুলো যাচাই-বাছাই করছি। স্ব স্ব দেশের সিভিল এভিয়েশনের সাথে কথা বলছি, যাতে আমাদের দেশের এয়ারলাইন্সগুলোও সেদেশে যাওয়ার বিধান রাখা হয়। এছাড়াও আগে যেসব রুটের ফ্লাইট চালু করা হয়েছে (লন্ডন, কাতার, দুবাই) সেগুলো রিভিউ করছি। সবমিলে আমরা ২-১ দিনের মধ্যে অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২১ থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে এবং অভ্যন্তরণীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর আরেকটি আদেশে চীন বাদে সব দেশের সাথে ৭ এপ্রিল পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৪ ও ৩০ এপ্রিল, ৭ , ১৬ ও ৩০ মে এবং ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়। ১৬ জুন থেকে ঢাকা থেকে লন্ডন রুটে ও কাতার রুটে এবং ২১ জুন থেকে এমিরেটসকে ফ্লাইট চলাচল করার অনুমতি দেয় বেবিচক।

 

বরগুনার আলো