• বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৭ ১৪২৭

  • || ০৭ জমাদিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী চলতি অর্থবছরে ১২ শিল্পনগরী স্থাপন হচ্ছে: শিল্পমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের মেডিক্যালে ভর্তি পরীক্ষা এপ্রিলে, বাড়ছে ১১শ’ আসন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮ ২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার রেল চালু হবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু ৬২ সহযোগীর মাধ্যমে অর্থপাচার, পিকে হালদারের হাজার কোটি টাকা ফ্রিজ কোনো প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে না : উশৈসিং বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৯০

বঙ্গবন্ধুকে সম্মান জানাবে কলকাতা বিশ্ববিদ্যালয়

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২০  

কলকাতা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লিটারেচার’ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বলে খবরে প্রকাশ করা হয়।

এই সম্মান জানাতে একটি বিশেষ সমাবর্তন উৎসব অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু যাতে নিজে উপস্থিত থেকে উপাধি গ্রহণ করতে পারেন, সেজন্য তার সুবিধামতো সময়ে সমাবর্তন উৎসবের তারিখ ঠিক করা হবে। উল্লেখ্য, বঙ্গবন্ধু ছাত্রজীবনে কলকাতা ইসলামিয়া কলেজ ও বিশ্ববিদ্যালয় আইন কলেজের ছাত্র ছিলেন। কলকাতা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই সভায় সভাপতিত্ব করেন উপাচার্য এস এম সেন। তারা বাংলাদেশের রাষ্ট্রপ্রধানকে সম্মানসূচক ডক্টরেট লিটারেচার প্রদানের জন্য আগামী ৫ ডিসেম্বর কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান ডাক দেয়।

দৈনিক ইত্তেফাক, ২৬ নভেম্বর ১৯৭২বাধ্যতামূলক যৌন শিক্ষা প্রবর্তনের সুপারিশ

ঢাকায় পরিবার-পরিকল্পনা সংক্রান্ত জাতীয় সেমিনার সমাপ্ত হয়েছে। সেমিনারে বর্তমানের ভ্রান্ত ধারণা অপসারণ করে জীববিদ্যার পাঠক্রমের সব পর্যায়ে বাধ্যতামূলক যৌন শিক্ষা প্রবর্তন করে সুস্থ রীতিনীতি উৎসাহিত করার সুপারিশ করা হয়। জনসংখ্যা সমস্যা সমাধানে ব্যাপক আইনি সংস্কার ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের উদ্দেশ্যে অনুসন্ধান, সুপারিশ ও প্রস্তাব পেশের জন্য সেমিনারে সর্বসম্মতভাবে একটি সার্বক্ষণিক কমিশন গঠনের জন্য সুপারিশ করা হয়। সেমিনারে স্বাস্থ্য ও মানবিক কারণে গর্ভপাত আইন সহজ করার সুপারিশ করা হয়।

দৈনিক বাংলা, ২৬ নভেম্বর ১৯৭২বাঙালিদের প্রতি নজর দিন

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ পাকিস্তানে আটক পাঁচ লাখ নিরাপরাধ অসহায় বাঙালিদের বিষয়ে দৃষ্টি দেওয়ার জন্য বিশ্বের সংবাদপত্রের প্রতি উদাত্ত আহ্বান জানান। লন্ডনের ফরেন প্রেস অ্যাসোসিয়েশন আয়োজিত এক সভায় বক্তব্য দিতে গিয়ে  সামাদ আজাদ এ আহ্বান জানান। এদিকে বাংলাদেশ ও উত্তর ভিয়েতনাম পরস্পর পরস্পরকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় এই দিনে। বিকালে হ্যানয় ও ঢাকা থেকে যৌথভাবে স্বীকৃতির কথা ঘোষণা করা হয়। এই খবরে উল্লেখ করা হয় যে, উত্তর ভিয়েতনাম সরকারের এই স্বীকৃতি নিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকে স্বীকৃতি দানকারী দেশের সংখ্যা দাঁড়ালো ৯৫টিতে।

বরগুনার আলো