শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
১৩২

বরগুনার ২০ হাজার জেলেকে খাদ্য সহায়তা

বরগুনার আলো

প্রকাশিত: ৩ মার্চ ২০২০  

বরগুনা জেলায় ২০ হাজার ইলিশ জেলের জন্য সরকারি খাদ্য সহায়তা বরাদ্দ এসেছে। জাটকা ধরায় নিষেধাজ্ঞাকালীন সময়ের জন্য এ সহায়তা প্রদান করা হচ্ছে।
সারা দেশে ইলিশ আহরণে বরিশাল বিভাগে বরগুনা জেলা দ্বিতীয় অবস্থানে রয়েছে। জেলার প্রধান নদ-নদী পায়রা, বিষখালী ও বলেশ্বরসহ বঙ্গোপসাগর থেকে বিপুল পরিমান ইলিশ আহরণ করেন এখানকার জেলেরা। দেশের অন্যতম বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্রটি পাথরঘাটা উপজেলায় অবস্থিত। বরগুনা জেলা মৎস্য দপ্তরের সিনিয়র কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানিয়েছেন, ২০১৮-১৯ অর্থ বছরে এ জেলায় ইলিশ আহরণের পরিমান ছিলো ৭০ হাজার ২শ ৩৭ মেট্রিক টন। এ জেলায় নিষেধাজ্ঞা চলাকালীন খাদ্য সহায়তা পাচ্ছেন মোট ১৯ হাজার ৯শ নিবন্ধিত ইলিশ জেলে।
বরগুনার আমতলীর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরা পারভীন জানান, প্রতি দুই মাস অন্তর ৪০ কেজি হারে ৮০ কেজি করে চাল পাচ্ছেন জেলেরা। নিষেধাজ্ঞা চলাকালীন ফেব্রুয়ারি ও মার্চ মাসের বরাদ্দ পাওয়া গেছে।
বরগুনার জেলা প্রশাসক মো. মোস্তাইন বিল্লাহ জানিয়েছেন, জেলেদের সহায়তার বরাদ্দপত্র এসেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের চাল বন্টনের নির্দেশনা দেয়া হয়েছে।
বরগুনা জেলা মৎস্যজীবি ও ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা েেচৗধুরী জানিয়েছেন, ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা ধরা, পরিবহণ, বিক্রি সম্পূর্র্ণ নিষিদ্ধ করেছে সরকার। নিষেধাজ্ঞা চলাকালে জেলেদের এ সহায়তা দিয়ে আসছে সরকার।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর