শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত দুর্নীতি মামলা : বিএনপি প্রার্থী ইশরাকের বিচার শুরু কাদেরের বাইপাস পরবর্তী স্বাস্থ্যের উন্নতি, দেশে ফিরছেন রাতেই  এসডিজি অর্জনে বাংলাদেশ সঠিক পথে রয়েছে : প্রধানমন্ত্রী
৫৩

বরগুনায় ইলিশ উৎসব পালিত

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  

 

”ইলিশের জেলা বরগুনা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বরগুনা সার্কিট হাউজ মাঠে চলছে দেশের প্রথম ইলিশ উৎসব। এক দিনের ইলিশ উৎসব বুধবার সকাল ৯টায় শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। এই উৎসবে ন্যায্যমূল্যে কাচা ইলিশ ক্রয় করাসহ রান্না করা ইলিশ পাওয়া যাবে ৯৯ ধরনের। জেলা প্রশাসন ও টেলিভিশন সাংবাদিক ফোরামের আয়োজনে রয়েছে ইলিশ নিয়ে কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 

সকাল সাড়ে নয়টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিন করে বরগুনা সার্কিট হাউজ মাঠে গিয়ে শেষ হয়। সেখানে বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ইলিশ উৎসবের উদ্ভোধন করেন। 

বরগুনা সার্কিট হাউজ মাঠে ১০০ ষ্টলে কম দামে পাওয়া যাচ্ছে বঙ্গোপসাগরের ছোট বড় ইলিশসহ বিষখালী, পায়রা ও বলেশ্বর নদীর সুস্বাদু ইলিশ। এ ছাড়াও ৯৯ ভাবে ইলিশের বাহারি খাবারও ক্রয় করতে পারছে ক্রেতারা। ইলিশ উৎস্যবে অংশগ্রহণ করেছে বরগুনার সবকটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা। তারা বলছেন, বরগুনা ইলিশের জেলা, আর বরগুনার তিন নদীর ইলিশ সব থেকে সুস্বাদু। তাই এমন আয়োজনে খুশি সবাই। দেশের মোট ইলিশের এক চতুর্থাংশ ইলিশ উৎপাদন হয় বরগুনায়, গত ২০১৭-২০১৮ বছরে দেশে চারলাখ মেট্রিকটন ইলিশ উৎপাদন হয়। যার মধ্যে প্রায় ১ লাখ মেট্রিকটন ইলিশ উৎপাদন হয় বরগুনায়।

ইলিশ উৎসবে উপস্থিত ছিলেন বরগুনার পুলিশ সুপার মারুফ হোসেন,জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও বরগুনা চেম্বার অব কর্মাসের সভাপতি জাহাঙ্গীর কবীর,জেলা পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেনসহ জেলা প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় গন্যমাণ্য ব্যক্তিবর্গ।

টেলিভিশন সাংবাদিক ফোরাম, বরগুনা সাধারন সম্পাদক আবু জাফর সালেহ বলেন, ইলিশ উৎস্যবের আয়োজন করে ব্যাপক সাড়া পেয়েছেন তারা। আগামীতেও এমন আয়োজন আরও ঝাকজমকপূর্ণ ভাবে আয়োজন করবেন তারা।

,বরগুনা জেলা প্রশাসক  মোস্তাইন বিল্লাহ বলেন, বরগুনার ইলিশকে বিশ^ব্যাপী পরিচিতি করে তুলতে ও ইলিশের ভান্ডার হিসেবে খ্যাত বরগুনায় দেশি বিদেশি পর্যটককে ইকোট্যুরিজমে আকৃষ্ট করতে পাশাপাশি মৎস্যখাতের  উৎপাদনশীলতা বৃদ্ধি, প্রজনন ম্যৌসুমে মা ইলিশ ও জাটকা ইলিশ সংরক্ষণে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে এ উৎসবের আয়োজন করা হয়েছে। এসময় তিনি আরও বলেন, আকার আকৃতি, বর্ণ ও স্বাদে অতুলনয়ি ইলিশ বাঙালীর রন্ধনশিল্পে এক আভিজাত্যপূর্ণ অবস্থান তৈরী করে নিয়েছে।  বরগুনায় প্রতিবছর প্রায় এক লক্ষ মেঃ টন ইলিশ আহরিত হয়ে থাকে। এ ইলিশ উৎসবের লক্ষ্য কওে তিনি বলেন, বরগুনায় একটি ইলিশ গবেষনা কেন্দ্র ও ইলিশ মিউজিয়াম স্থাপনের দাবি উত্থাপন, মৎস্যজীবীদের সাথে সর্বস্তরের জনগনের মেলবন্ধন, মাছ ধরার নৌকাসমূহকে আধুনিকায়ন করণ, ইলিশ অবতরণের ঘাটসমূহকে আরও আধুনিক সুযোগসুবিধার সংযোজন করার কাজ করা হবে।  


মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয় সর্ম্পকিত স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, ইলিশ আহরনে বরগুনার স্থান ২য়। তাই এই উৎস্যব পরবর্তীতে আন্তর্জাতিক ভাবে আয়োজনের চেষ্টা করা হবে।


 

এই বিভাগের আরো খবর