• শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৮ ১৪২৭

  • || ০৬ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড

বরগুনায় ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’র ভিত্তিপ্রস্তর স্থাপন

বরগুনার আলো

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২০  

বরগুনা প্রতিনিধি:
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের  জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বিলুপ্তপ্রায় বাহারী নৌকাকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করানোর পাশাপাশি দেশী-বিদেশী পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করতে বরগুনায় ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে দেশের প্রথম বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় জেলা আইনজীবী সমিতির পাশে পুরানো পাবলিক লাইব্রেরি চত্তরে বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন বরিশালের বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার। 

বরগুনা জেলা প্রশাসনের পরিকল্পনা ও বাস্তবায়েনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবর্ষ উপলক্ষে নৌকা জাদুঘর নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। নৌকার আদলে নকশা করা হবে জাদুঘরের ভবন। যার নাম হবে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’।এই জাদুঘরে স্থান পাবে দেশের বিভিন্ন অঞ্চলের বিলুপ্তি হওয়া নৌকা এবং বর্তমানে প্রচলিত ১০০ নৌকা। 

বরিশাল বিভাগীয় কমিশনার ড.অমিতাভ সরকার বলেন,দেশের ঐতিহ্যের অংশ নৌকা, গ্রামবাংলার প্রতীক নৌকা। এই জাদুঘরে শুধু নৌকা রাখা হবে না এখানে নৌকা নিয়ে গবেষণাও করা হবে। 

বরগুনার জেলা প্রশাসক, মোস্তাইন বিল্লাহ বলেন, একসময় দেশে অনেক রকমের নৌকা ছিল। একেকটি নৌকা ভিন্ন ভিন্ন অঞ্চলের ঐতিহ্য বহন করত। আগামী প্রজন্মের কাছে ঐতিহ্য ও নৌকাকেন্দ্রিক সংস্কৃতিকে তুলে ধরতেই এমন আয়োজন।

এই উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বরগুনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বরগুনার চেম্বার অব কমার্সের সভাপতি আলহাজ্ব জাহাঙ্গীর কবির, বরগুনা পুলিশ সুপার মারুফ হোসেন পিপিএম ,বরগুনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সরোয়ার টুকু, আমতলী পৌর মেয়র মতিউর রহমান বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাড. সঞ্জিব দাস, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. আব্দুর রহমান নান্টু, বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি সোহেল হাফিজসহ স্থানীয় সামাজিক ও সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ।

এরআগে বরগুনা কালেক্টরেট স্কুল এন্ড কলেজে বৃক্ষরোপন শেষে ‘ভবন-৭১’-এর উদ্বোধন, বিউটি অব বরগুনা নামের একটি ফটোগ্যালারী পরিদর্শন এবং বঙ্গবন্ধু চত্বরে পুস্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার। 
 

বরগুনার আলো