• শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ২০ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের
১৪

বাংলাদেশকে ৩৭১ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি ইইউ’র

বরগুনার আলো

প্রকাশিত: ২ জুন ২০২০  

করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করতে বাংলাদেশকে ৩৩৪ মিলিয়ন ইউরো বা ৩৭১ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। সেই সঙ্গে রফতানি সংশ্লিষ্ট কর্মীদের নগদ অর্থ সহায়তা দেবে ইইউ।

সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়ন ২০ বিলিয়ন ইউরোর একটি প্যাকেজ ঘোষণা করেছে, যার মাধ্যমে করোনার বিস্তার ঠেকাতে অংশীদার দেশগুলোর অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা দেওয়া হবে। আর সেখানে বাংলাদেশের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৩৩৪ মিলিয়ন ইউরো বা ৩৭১ মিলিয়ন ডলার। অদূর ভবিষ্যতের জন্য আরও বেশি তহবিল বরাদ্দ রাখা হয়েছে।

জানা যায়, কোভিড -১৯ এর প্রভাবের ফলে অর্থনৈতিক ও সামাজিক প্রভাবকে প্রশমিত করতে ২৬৩ মিলিয়ন ইউরো বরাদ্দ করা হবে। এর মধ্যে বাংলাদেশ সরকারকে করোনায় ক্ষতিগ্রস্ত রফতানিমূলক শিল্পগুলির শ্রমিকদের নগদ সহায়তা প্রদান করতে সহায়তা করবে। বাংলাদেশে সামাজিক নিরাপত্তার পরিমাণ বৃদ্ধির লক্ষ্যে ১৫০ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি)। ৫.৫ মিলিয়ন ইউরো বাংলাদেশের কক্স বাজারের অবস্থানরত রোহিঙ্গাদের স্বাস্থ্য খাত ও দেশের গবেষণায় জন্য বরাদ্দ করা হবে। এছাড়াও ৭ লাখ ১৪ হাজার ৩৮৩ ইউরো ঢাকার আশপাশের মানুষদের জরুরী সেবা দেওয়ার জন্য বরাদ্দ দেওয়া হবে।

ইইউ রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মানুষের নাকাল অবস্থা। জীবন বাঁচানোর তাগিদে বাংলাদেশ সরকারকে ৩৩৪ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ইউরোপিয়ান ইউনিয়ন। সংস্থাটি মনে করে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের মানুষ ইউরোপীয় ইউনিয়নের এ সহায়তা যথাযথভাবে পাবে।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর