সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী বরগুনায় সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ মাঠে নেমেছে সেনাবাহিনী
৩৩

বাংলাদেশসহ সদস্য দেশগুলোর জন্য এডিবির তহবিল ঘোষণা

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশসহ উন্নয়নশীল সদস্য দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা মেটানোর জন্য ৬৫০ কোটি ডলারের একটি তহবিলের ঘোষণা দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

বুধবার এক ঘোষণায় এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, করোনা মহামারি এখন বৈশ্বিক সমস্যা। এরজন্য এখন প্রয়োজন শক্তিশালী জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক কর্মকাণ্ড।

তিনি বলেন, সদস্য দেশগুলোর অর্থনীতি যাতে করে আবার চাঙ্গা হতে পারে তার জন্য উন্নয়নশীল দেশগুলোকে সঙ্গে নিয়ে আমরা একটি দৃঢ় কর্মপন্থা তৈরি করেছি। সব সদস্য দেশ ও একই ধরনের অন্যান্য সংস্থার সঙ্গে বৈঠকের পর আমরা ৬৫০ কোটি ডলারের জরুরি তহবিল গঠন করেছি, যাতে সদস্য দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা মেটানো সম্ভব হয়। তিনি জোর দিয়ে বলেন, যদি প্রয়োজন পড়ে তবে এই তহবিল ছাড়াও আমরা অর্থনৈতিক ও নীতিগত সহায়তা দিতে প্রস্তুত।

এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মহামারিতে ক্ষতিগ্রস্ত স্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য ৩৬০ কোটি এবং ছোট ও মাঝারি সংস্থার (এসএমই) জন্য ১৬০ কোটি ডলার বরাদ্দ রাখা হয়েছে। এই মহামারির কারণে সামনের দিনগুলোতে কী প্রভাব পড়বে তার বিস্তারিত তথ্য আগামী ১ এপ্রিল প্রকাশ করবে এডিবি।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর