শনিবার   ১৭ আগস্ট ২০১৯   ভাদ্র ২ ১৪২৬   ১৫ জ্বিলহজ্জ ১৪৪০

বরগুনার আলো
ব্রেকিং:
চামড়ার দরপতনের সঙ্গে জড়িতদের বিচার হবে: তথ্যমন্ত্রী বোর্ডের কাছে দুই মাসের সময় চাইলেন মাশরাফি মোটরসাইকেলসহ দুই চোর গ্রেফতার ডেঙ্গুজ্বর থেকে মুক্তি পেতে ‘স্টপ ডেঙ্গু’ অ্যাপ চালু দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৪ বছর আজ মেসিহীন হার দিয়ে লা লিগা শুরু বার্সার আজ থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু কবি শামসুর রাহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী কবিরা গুনাহকারীরা কি চিরকাল জাহান্নামে থাকবে? মিরপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে ২০ ইউনিট ১৯ হাজার ৪০০ পিস ইয়াবাসহ আটক দুই বাড়তি ভাড়া আদায়ের অপরাধে ১৭ পরিবহনকে জরিমানা ‘সবসময় যারা আমাদের বাড়িতে ঘোরাঘুরি করতো তারাই সেই খুনি’   হাতঘড়ির ফ্যাশন ফিরে এসেছে দেশে শেখ হাসিনার জীবনই এখন বেশি ঝুঁকিপূর্ণ : কাদের বিশ্বের আট গুরুত্বপূর্ণ শহরে ‘মুজিববর্ষ’ উদযাপন করা হবে বিশ্বকাপ বাছাইয়ের জন্য প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের জিরো টলারেন্স নীতিতে জঙ্গি দমন সম্ভব হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী রবি শাস্ত্রীই কোচের দায়িত্বে থাকছেন: সিএসি
২৩

বাংলাদেশের সম্ভাব্য কোচের তালিকায় হেসন-হাথুরুসিংহে

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

প্রায় এক মাস পরেই বাংলাদেশ সফরে আসছে আফগানিস্তান ও জিম্বাবুয়ে। এসময় ত্রিদেশীয় সিরিজ ছাড়াও আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচও খেলবে বাংলাদেশ। তবে এর আগেই নতুন কোচ নিয়োগ চূড়ান্ত করতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এজন্য ৫ জনের সংক্ষিপ্ত একটি তালিকাও করা হয়েছে, যেখানে অন্যদের চেয়ে কিছুটা এগিয়ে আছেন মাইক হেসন ও চন্ডিকা হাথুরুসিংহে।

বিসিবি’র সংক্ষিপ্ত তালিকায় আছেন- মাইক হেসন, গ্র্যান্ট ফ্লাওয়ার, পল ফ্যাব্রেস, রাসেল ডমিঙ্গো এবং চন্ডিকা হাথুরুসিংহে। এরইমধ্যে সাক্ষাৎকার দিয়ে গেছেন ডমিঙ্গো। এই ৫ জন ছাড়াও জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ারকেও অফার দিয়েছিল বিসিবি। কিন্তু তিনি দু’বার সেই অফার ফিরিয়ে দিয়েছেন।

কোচ নিয়োগ নিয়ে অবশ্য বিসিবিকে বেশ ঝামেল পোহাতে হতে পারে। কারণ, দক্ষিণ এশিয়ার তিন দল ভারত, পাকিস্তান ও আফগানিস্তান কোচ খুঁজতে শুরু করেছে। আর শ্রীলঙ্কাও হাথুরুসিংহেকে বরখাস্ত করছে। তবে হাথুরুসিংহে এখনও বরখাস্ত হওয়ার কথা স্বীকার করেননি। এমনকি শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) সঙ্গে আইনি লড়াইয়েও জড়াতে পারেন তিনি।

৫ জনের তালিকা থেকে ফ্যাব্রেসকে বাদ রাখতে হচ্ছে। কারণ, বিসিবি’র সঙ্গে বনিবনা হচ্ছে না তার। এই নিয়ে দুবার এমন করলেন সাবেক ইংলিশ সহকারী কোচ। গত মার্চেও একবার তাকে অফার দিয়েছিল বিসিবি। কিন্তু সেবারও ফিরিয়ে দিয়েছিলেন তিনি। পরে স্টিভ রোডসের সঙ্গে চুক্তি করে বিসিবি। ২০১৯ বিশ্বকাপ শেষে রোডসও বিদায় নেন।

ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসন সম্ভাব্য কোচের তালিকায় সবার শীর্ষে আছেন। বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন ও বোর্ড পরিচালকদের মধ্যে কয়েকজন নাকি তাকে পছন্দ করেছেন। তবে এরইমধ্যে দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ ডমিঙ্গো সাক্ষাৎকার দিয়ে গেছেন। তার উপস্থাপনাও নাকি বোর্ডের মনে ধরেছে। এছাড়া পাকিস্তানের সদ্য সাবেক ব্যাটিং কোচ গ্র্যান্ট ফ্লাওয়ার ও হাথুরসিংহেও আছেন বোর্ডের পছন্দের তালিকায়।

২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশের কোচ ছিলেন হাথুরুসিংহে। বিসিবি প্রেসিডেন্ট ও কয়েকজন বোর্ড পরিচালকের পছন্দের মানুষ হিসেবেই পরিচিত ছিলেন তিনি। ২০১৭ সালের অক্টোবরে তিনি যদিও শ্রীলঙ্কার কোচের দায়িত্ব নিতে টাইগারদের ছেড়ে যান, তবুও তাকেই অন্যতম ফেভারিট হিসেবে ভাবছে বিসিবি। 

তবে শ্রীলঙ্কা ক্রিকেটের সঙ্গে হাথুরু’র ঝামেলা নিয়ে বোর্ডের কয়েকজন পরিচালকের আপত্তি রয়েছে বলে জানা গেছে। তারপরও প্রয়োজনে টেলিফোনে তার সাক্ষাৎকার নেওয়ার সম্ভাবনার কথাও শোনা যাচ্ছে। ফলে কোচ হওয়ার দৌড়ে তাকে বাদ রাখার সুযোগ নেই। তবে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি কিংস ইলেভেন পাঞ্জাবের সঙ্গে সম্পর্কচ্ছেদ করা মাইক হেসনই এখন পর্যন্ত সবার চেয়ে এগিয়ে।

এই বিভাগের আরো খবর